আইয়্যামে বীজের রোজা রাখার আহ্বান এ্যানি খানের

জিলক্বদ মাসের আইয়্যামে বীজের রোজা রাখার আহ্বান জানিয়েছেন সাবেক অভিনেত্রী এ্যানি খান। মঙ্গলবার দিনগত রাত ১টার দিকে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে তিনি এ আহ্বান জানান। গত বছরের জুনে অভিনয় জগত থেকে নিজেকে গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেন অভিনেত্রী এ্যানি খান।

ধর্মকর্মে মনোনিবেশ করার কথা বলে অভিনয় থেকে সরে যান। এর পর থেকে তাকে আর কোনো অভিনয় করতে দেখা যায়নি। পোশাকেও এনেছেন পরিবর্তন। পরেন বোরকা ও হিজাব। বর্তমানে তিনি একজন সফল উদ্যোক্তা। এ্যানি খান বলেন, ‘জিলক্বদ মাসের আইয়্যামে বীজের রোজা ২৫, ২৬ ও ২৭ জুন।

সাপ্তাহিক রোজাসহ বৃহস্পতি থেকে সোমবার পর্যন্ত এই মাসে পাঁচটি রোজা রাখতে পারবেন।’ প্রত্যেক চন্দ্র মাসের ১৩, ১৪ ও ১৫ এই দিনগুলোকে ‘আইয়ামে বীজ’ বা আলোকিত দিনসমূহ বলা হয়। কারণ এই দিনগুলোতে চাঁদ সবচাইতে বেশি আলোকিত থাকে। রাসুলুল্লাহ (সা.) আইয়ামে বীজের তিন দিন নিয়মিত সিয়াম পালন করতেন।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উম্মতের জন্য প্রত্যেক আরবি মাসের মধ্যভাগের এই তিন দিন রোজা রাখার তাগিদ দিয়েছেন। যারা আইয়্যামে বিজের রোজা রাখবেন, তাদের প্রত্যেক আরবি মাসের ১২ তারিখ দিবাগত রাতে সেহরি খেতে হবে। বুখারি ও মুসলিমের বর্ণনায় এসেছে— রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, প্রত্যেক মাসে তিন দিন রোজা পালনে সারা বছর রোজা পালনের সমান।