অবশেষে প্রকাশ্যে এলো সালমানের বিয়ে না করার পাঁচ কারণ!

বলিউডের অবিবা’হিত তারকা-অ’ভিনে’তাদের মধ্যে স’বচেয়ে কাঙ্ক্ষিত ব্যাচেলর হচ্ছেন ‘মুঝসে শাদি করো’গি’ তারকা সালমা’ন খান। এখন প’র্যন্ত বি’য়ের পথ মাড়াননি খান সাহেব।অবশ্য একের প’র এক স’ম্প’র্ক ভা’ঙা-গড়ার খে’লায় মেতে বলিউডে বি’রল নজিরই গড়েছেন তিনি। সালমা’ন কেন বি’য়ে করছেন না, তা জা’নার জ’ন্য আ’গ্রহের কমতি নেই তাঁর অগণিত ভক্তের। স’ম্প্র’তি টাইমস অব ই’ন্ডিয়ার এক প্র’তিবেদনে সালমা’ন বি’য়ে না করার পেছনে স’ম্ভাব্য পাঁচ কারণের ক’থা বলা হয়েছে।* মা’মলা ও সা’জা নিয়ে শ’ঙ্কাঃ ১৯৯৯ সালে ‘হাম সাথ সাথ হ্যায়’ ছবি’র শু’টিংয়ের স’ময় বি’রল প্রজাতির ব্ল্যা’কবাক হরিণ শি’কার করা’য় সালমা’নের বি’রুদ্ধে যোধপুরে মা’মলা হয়েছিল। এ ছা’ড়া ২০০২ সালে তাঁর গাড়ির নিচে চা’পা প’ড়ে একজ’ন মা’রা গেলে গাড়িচা’পা দিয়ে মা’নুষ হ’ত্যার অ’ভিযোগে মুম্বাইয়ে আরেকটি মা’মলা হয় তাঁর বি’রুদ্ধে।

বছরের প’র বছর ধ’রে মা’মলা দু’টির বি’চারপ্রক্রিয়া চলছে। অ’ভিযোগ সত্য প্রমাণিত হলে ১০ বছর প’র্যন্ত জে’লের ঘানি টানতে হতে পারে তাঁকে। আ’দালত চূড়ান্ত রা’য় না দেওয়া প’র্যন্ত সালমা’নের বি’য়ে না হওয়ার স’ম্ভাবনাই বেশি। সালমা’ন নিজেও এমনটা জা’নিয়েছিলেন।এ প্রস’ঙ্গে তাঁর ভাষ্য ছিল, ‘আমা’র বি’য়ের বি’ষয়টি নির্ভর করছে আ’দালতের রা’য়ের ও’প’র। আ’দালতের রা’য় আমা’র বি’রুদ্ধে গেলে জে’ল খাটতে হবে। সা’জা শেষ করে তবেই বি’য়ের ক’থা ভাবতে পারব। আ’দালতের রা’য়ের আ’গে বি’য়ে করাটা তাই ঠিক হবে না।* আদর্শ জীবনস’ঙ্গীর অ’পেক্ষায়ঃ বলিউডের অ’ভিনেত্রী সংগীতা বি’জলানি, ঐশ্বরিয়া রাই, ক্যাটরিনা কাইফ, অসিন, স্নে’হা উলাল, মেহেক চাহাল, জে’রিন খানের পাশাপাশি এ’কাধিক বিদেশিনির স’ঙ্গে সালমা’নের প্রে’মের খবর নিয়ে বহুবার শোরগোল উঠেছে বলিউডে। সালমা’নের বিদেশিনি প্রে’মিকার তালিকায় আ’ছে সোমি আলী, ব্রুনা আবদুল্লাহ, ক্লদিয়া সিজলা, হ্যাজে’ল কিচ, ইলুলিয়া ভেঞ্চুর ও এলি আবরামের নাম।

কিন্তু কারও স’ঙ্গেই স’ম্প’র্ক টিকিয়ে রাখতে পারেননি সালমা’ন। বরাবরই বি’য়ে সং’ক্রা’ন্ত প্রশ্নের জবাবে সালমা’ন ব’লেছেন, আদর্শ জীবনস’ঙ্গীর সন্ধান পাওয়ার প’রই কেবল বি’য়ের কাজ’টি সারবেন তিনি। সালমা’ন তাঁর জীবনের জ’ন্য ‘মিস পারফেক্ট’ খুঁ’জে না পাওয়াটা তাঁর বি’য়ে না করার অন্যতম কারণ হতে পারে। কবে তিনি আদর্শ জীবনস’ঙ্গী খুঁ’জে পাবেন—বছরের প’র বছর ধ’রে এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সালমা’ন-ভক্ত’দের মা’থায়।

* ভাতিজা-ভাতিজিদের নিজে’র স’ন্তা’ন মনে করাঃ সুন্দর মনের অধিকারী হিসেবে সুনাম আ’ছে সালমা’নের। তিনি মনেপ্রা’ণে বি’শ্বা’স করেন, ভাতিজা এবং ভাতিজিরা তাঁর নিজে’রই স’ন্তা’ন। সালমা’ন মনে করেন, মা’নুষ বি’য়ে করে স’ন্তা’ন পাওয়ার জ’ন্য। কিন্তু তিনি তো স’ন্তা’ন পেয়েই গেছেন। কাজেই বি’য়েটা খুব বেশি জ’রুরি নয় তাঁর কাছে।* চিরতারুণ্যঃ জীবনের ৪৮টি বছর পার করলেও সালমা’নকে দে’খে কিন্তু মোটেও এত বেশি ব’য়সী মনে হয় না। ব’য়সকে যেন হার মা’নিয়েছেন তিনি। এখনো তাঁর পেশি’বহুল শ’রীর দে’খে যু’বক ব’লেই মনে হয় তাঁকে। সালমা’নের শ’রীর কিংবা মনে ব’য়সের এতটুকু ছাপও খুঁ’জে পাওয়া যায় না। এখনো বলিউডের অন্যতম আ’ক’র্ষণীয় অ’ভিনে’তা হিসেবে বি’বেচিত তিনি।

ব’য়সের স’ঙ্গে পাল্লা দিয়ে তাঁর জ’নপ্রিয়তাও যেন দিনকে দিন বেড়েই চ’লেছে। একের প’র এক ব্যবসা’সফল ছবি উপহার দিয়ে বলিউডের অন্যতম সফল তারকা অ’ভিনে’তা হিসেবে প্র’তিনিয়ত নিজেকে প্রমাণ করে চ’লেছেন তিনি। স’মব’য়সী স’হ-অ’ভিনেত্রীদের ব’য়স নিয়ে ঠাট্টা-মশকরাও ক’রতে দেখা গেছে তাঁকে। একবার তিনি এক সাক্ষাত্কারে মজা করে ব’লেছিলেন, ‘আমি এ বছরই বি’য়ে করছি এবং সামনের প্র’তিটি বছরেই আমি একই ক’থা ব’লে যাব।’

* স’বচেয়ে কাছের ব’ন্ধু আমিরের ক’থা না শোনাঃ বলিউডে সালমা’নের স’বচেয়ে কাছের ব’ন্ধু ‘মিস্টার পারফেকশনিস্ট’ তারকা আমির খান। বহুবার সালমা’নকে বি’য়ে করে থিতু হওয়ার প’রাম’র্শ দিয়েছেন আমির। কিন্তু প্রিয় ব’ন্ধুটির ক’থা কানেই তোলেননি খান সাহেব।সালমা’নকে আমির বোঝানোর চেষ্টা ক’রেছেন, অনেক মে’য়েই সালমা’নকে জীবনস’ঙ্গী হিসেবে পাওয়ার জ’ন্য উদগ্রীব হয়ে আ’ছে। সেস’ব মে’য়ের মধ্য থেকে একজ’নকে বি’য়ে করে সংসার জীবন শুরু করার জ’ন্য সালমা’নকে বারবার অ’নুরো’ধ ক’রেছেন আমির।

কিন্তু প্র’তিবারই আমিরের অ’নুরো’ধ এ’ড়িয়ে চলার কৌশল অবলম্বন ক’রেছেন খান সাহেব। কখনোই আমিরের অ’নুরো’ধে বিচলিত বোধ করেননি সালমা’ন। মোদ্দা ক’থা হলো, আমির শত চেষ্টা করেও সালমা’নকে বি’য়ের ব’ন্ধনে বাঁধতে ব্য’র্থ হয়েছেন। যেকো’নো উপায়ে তিনি সফল হলে আজ হয়তো ঠিকই সংসার ধ’র্ম পা’লন ক’রতেন ‘দাবাং’ তারকা সালমা’ন খান।অগণিত সালমা’ন-ভক্তের ইচ্ছে দ্রু’ত বি’য়ে করে থিতু হন তিনি। কিন্তু বরাবরই তিনি বি’য়ে নিয়ে অনীহা প্র’কাশ ক’রেছেন। আশাজাগানিয়া বি’ষয় হলো, হঠাত্ করেই সুর পাল্টেছেন সালমা’ন। স’ম্প্র’তি মিডিয়ার স’ঙ্গে নিজে’র বি’য়ে নিয়ে আলাপ’চারিতার স’ময় খুব শিগগির চূড়ান্ত একটি প’দক্ষে’প নেবেন ব’লেই আভাস দিয়েছেন এ তারকা অ’ভিনে’তা।

এ প্রস’ঙ্গে সালমা’নের ভাষ্য, ‘বর্তমা’নে আমা’র জীবনে একপ’র্যায় থেকে আরেক প’র্যায়ে উত্তরণের মধ্যবর্তী স’ময় চলছে। বি’ষয়টিকে আমি দারুণ উপভো’গ করছি। ১৫ বছর ব’য়স থেকে শুরু করে আজ অবধি আমা’র জীবনে কখনোই এমন স’ময় আসেনি।জীবনে প্রথমবারের মতো এত বেশি দীর্ঘশ্বা’স ফেলছি আমি। আড়াই বছর আ’গেও আমা’র দীর্ঘশ্বা’স ফেলার মাত্রা এতটা প্রবল ছিল না।কিন্তু দীর্ঘশ্বা’স ফেলা ব’ন্ধ করার স’ময় এসে গেছে। কারণ খুব শিগগির আমা’র জীবনে কিছু একটা ঘ’টতে যা’চ্ছে।’সালমা’ন আরও ব’লেন, ‘আমা’র বা’বা একজ’ন পাঠান, আর মা হিন্দু। দ্বি’তীয় মা বার্মিজ ক্যাথলিক। ভাবি পাঞ্জাবি। আমি নিজে’র জ’ন্য দেশের বাইরে থেকেই বউ আনার চি’ন্তা-ভাবনা করছি।’দেরিতে হলেও বি’য়ে নিয়ে সালমা’নের অনীহা কে’টে যাওয়ার বি’ষয়টি নিঃস’ন্দে’হে সালমা’ন-ভক্ত’দের জ’ন্য অনেক বেশি আনন্দের। হুট করে বি’য়ে করার সি’দ্ধান্ত বা’তিল করে ভক্ত’দের আনন্দকে তিনি মাটি করে দেবেন না—এমনটাই প্র’ত্যাশা স’বার।