৩০ বছর খাল কেটে গ্রামে পানি আনলেন ‘লুঙ্গি ভূঁইয়া’

কৃষি কাজের জন্য পানির বড় সঙ্কট ছিল গ্রাম। তাই তিনি পণ করেছিলেন, গ্রামে তিনি পানি আনবেনই। একাই টানা ৩০ বছর মাটি কেটে তিন কিলোমিটার দীর্ঘ খাল খনন করে গ্রামে পানি আনেন ভারতের বিহার রাজ্যের কোঠিওয়ালায় গ্রামের কৃষক লুঙ্গি ভূঁইয়া। এবার সেই অসাধ্য সাধন করা কৃষক লুঙ্গি ভূঁইয়াকে পুরস্কৃত করল আনন্দ মাহীন্দ্রা গ্রুপ।

মাহীন্দ্রা গ্রুপের চেয়ারম্যান আনন্দ মাহীন্দ্রা জানিয়েছেন, বিহারের গয়া জেলার কৃষকের এই কীর্তিকে সম্মান জানিয়ে তাকে একটি মহীন্দ্রা ট্র্যাক্টর উপহার দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।টুইটারে আনন্দ মাহীন্দ্রা জানিয়েছেন, আপনারা জানেন এর আগেই আমি টুইট করেছিলাম যে ওই কৃষকের খোঁড়া খাল তাজমহল ও পিরামিডের মতোই প্রভাবশালী এবং সম্মানের যোগ্য।

তাই আমরা ওনাকে ট্র্যাক্টর উপহার দিতে চাই। যে করে হোক তা ওনার কাছে পৌঁছে যাবে।আনন্দ জানিয়েছেন, লুঙ্গি ভূঁইয়ার প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করে ট্র্যাক্টর নিয়ে খুব শিগগিরই তার কাছে পৌঁছে যাবেন মাহীন্দ্রা গ্রুপের সদস্যরা।

আরো পড়ুন…ভারতীয় পেঁয়াজ ঢুকতে শুরু করায় হু হু করে কমছে পেঁয়াজের দাম। আরও কমার অপেক্ষায় ক্রেতা সমাগম নেই বাজারে। তবে পর্যাপ্ত মজুদ থাকার পরও মাত্র দুইদিনে কারসাজি করে সিন্ডিকেট তুলে নিয়েছে কোটি কোটি টাকা। আড়তদার ও পাইকাররা এর পুরো দায় চাপাচ্ছেন আমদানিকারকদের সিন্ডিকেটের ওপর। ভোক্তা অধিকার নিয়ে কাজ করা সংগঠনগুলোর দাবি, নির্দিষ্ট একটি সিন্ডিকেট প্রতিবছর একই কাজ করছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয় না বলেই বার বার ঘটছে এমন ঘটনা।