২ বিষয়ে কাতার মন্ত্রিসভায় নতুন সিদ্ধান্ত

কাতরের মন্ত্রিপরিষদ আজ ২৬ আগস্ট অনুষ্ঠিত এক বৈঠকে বেশকিছু সিদ্ধান্ত নিয়েছে।এসব সিদ্ধান্তের মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য সিদ্ধান্ত পাঠকদের জন্য তুলে ধরা হচ্ছে।আগামী ১ সেপ্টেম্বর থেকে কাতারে বিভিন্ন ক্লিনিং ও হসপিটালিটি কোম্পানি মানুষের ঘরে হোম সার্ভিস দিতে পারবে।পাশাপাশি আগামী ১ সেপ্টেম্বর থেকে বেসরকারি স্বাস্থ্যসেবা কোম্পানি (ক্লিনিক ও হাসপাতাল) মানুষকে স্বাস্থ্যসেবা দিতে পারবে।

করোনাভাইরাসের কারণে গত মার্চ মাসে কাতারে বেশকিছু বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। সেই সময় থেকে এখন পর্যন্ত কাতারে ক্লিনিং ও হসপিটালিটি কোম্পানির হোম সার্ভিস বন্ধ রয়েছে। একইসাথে বেসরকারি ক্লিনিকে পুরোপুরি স্বাস্থ্যসেবাও বন্ধ রয়েছে।এবার আগামী ১ সেপ্টেম্বর থেকে এ দুটো বিষয় পুরোপুরি চালু করে দেওয়া হবে।

মন্ত্রিপরিষদের বৈঠকে আরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সরকারি ও বেসরকারি অফিসে কর্মীরা সর্বোচ্চ ১৫ জন মিলে মিটিং করতে পারবেন। এটিও আগামী ১ সেপ্টেম্বর থেকে কার্যকর করা হবে।তবে এখনো সরকারি ও বেসরকারি খাতে শতকরা ৮০ ভাগ কর্মকর্তা ও কর্মচারী অফিসে আসবেন এবং বাকি ২০ ভাগ বাসায় বসে কাজ করবেন।

আরো পড়ুন…প্রকৃতি পরিবর্তনশীল। এই পরিবর্তন কখনো নিজে নিজে কখনো বা মানব কারণে। শহর, গ্রাম বা সড়ক পরিবর্তন হচ্ছে সবখানেই। অতীতে কোনো স্থান বা ঠিকানা খুঁজে বের করতে যাত্রাপথের মানুষজনকে জিজ্ঞাসা করার প্রয়োজন হতো।তবে প্রযুক্তির এই যুগে স্থান খুঁজে বের করা বা গন্তব্যে পৌঁছানোর জন্য মানুষের হাতে থাকা স্মার্টফোনটিই যথেষ্ঠ। কারণ, স্থান খুঁজে পাওয়ার সহজ উপায় এখন গুগল ম্যাপ।

সম্প্রতি গুগল জানিয়েছে, গুগল ম্যাপে আসতে যাচ্ছে আরও নতুনত্ব। পরিবর্তন আসছে বড় পরিসরে। এর ফলে ব্যবহারকারীরা কোনো স্থানের বিষয়ে আরও সুস্পষ্ট ধারণা পাবেন।গুগল ম্যাপে আগে ব্যবহারকারীরা কোনো শহরের সড়ক সম্পর্কে ধারণা পেতেন। তবে নতুন পরিবর্তনের ফলে এখন সেখানে সড়কের পাশে থাকা ফুটপাত, ক্রসওয়াক সম্পর্কে আরও ভালো ধারণা পাবেন।