সিলেটবাসীর জন্য সুদিন

কাল সিলেটবাসীর জন্য সুদিন, লন্ডন-সিলেট রুটে শুরু হবে বিমানের ফ্লাইট। আবারও লন্ডন থেকে আসবে বিমানের সরাসরি ফ্লাইট। জানাগেছে ফ্লাইটটি সিলেটে যাত্রী নামিয়ে তারপর ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাবে।২০১৯ সালের প্রথম দিকে লন্ডন-সিলেট রুটে ফ্লাইট চালু হয়েছিল।

পরে চলতি বছরের শুরুর দিকে হঠাৎ তা বন্ধ হয়ে যায়। আগামী ১০ আগস্ট সকালে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট লন্ডন থেকে সরাসরি সিলেট এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। এর মধ্য দিয়ে আবারও প্রবাসী অধ্যুষিত সিলেটবাসীর সরাসরি লন্ডন-সিলেট রুটে ফ্লাইট চালুর দাবি পূরণ হতে যাচ্ছে।

সিলেট এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক মো. হাফিজ আহমদ জানান, গত মঙ্গলবার (৪ আগস্ট) বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উপ-সচিব রোকসিন্দা ফারহানা স্বাক্ষরিত পত্রে এ তথ্য জানিয়ে এ ব্যাপারে সকল প্রস্তুতি নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

আরো পড়ুন…দারুন খবর, প্রবাসীরা মাসিক কিংবা ত্রৈমাসিক কিস্তিভিত্তিক সঞ্চয় স্কিম খুলতে পারবেন। এই সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।সঞ্চয় স্কিমের মেয়াদ এক বছর অথবা তার চেয়ে বেশি হবে। এ ছাড়া সঞ্চয় স্কিমের স্থিতি জামানত রেখে প্রবাসীরা ঋণ নেয়ারও সুযোগ পাবেন।বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।জানা গেছে, বর্তমানে প্রবাসীদের জন্য তিন ধরনের সঞ্চয় বন্ড চালু রয়েছে। এগুলোতে শুধু বৈদেশিক মুদ্রায় বিনিয়োগের সুযোগ রয়েছে। তবে নতুন নির্দেশনার ফলে স্থানীয় মুদ্রা টাকায়ও বিনিয়োগ করতে পারবেন প্রবাসীরা।

সার্কুলারে বলা হয়েছে, বিদেশ থেকে ব্যাংকিং চ্যানেলে কিংবা এক্সচেঞ্জ হাউজের মাধ্যমে পাঠানো রেমিট্যান্স নগদায়নের মাধ্যমে, বাংলাদেশে বেড়াতে আসার সময় প্রবাসীর সঙ্গে আনা বৈদেশিক মুদ্রা দ্বারা এবং প্রবাসীদের নামে পরিচালিত বৈদেশিক মুদ্রা হিসাবের স্থিতি নগদায়নের মাধ্যমে সঞ্চয় স্কিমে অর্থ জমা করা যাবে। বিদেশে যাওয়ার আগে কোনো জমা প্রদান ছাড়াই এ সংক্রান্ত হিসাব খোলা যাবে।