সর্বোচ্চ পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়ার অনুমতি পেল আফগান মেয়েরা

অবশেষে পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়ার অনুমতি পেল আফগানিস্তানের মেয়ে শিক্ষার্থীরা। আন্তর্জাতিক চাপের মুখে আফগানিস্তানের মেয়েদের পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়ার অনুমতি দিয়েছে তালেবান সরকার। আফগানিস্তানের শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, মেয়েরা পঞ্চম শ্রেণী পর্যন্ত স্কুল ও অন্যান্য শিক্ষা কেন্দ্রে তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারবে।

তারা স্কুল, সেমিনার এবং অন্যান্য শিক্ষাকেন্দ্রগুলোকে পঞ্চম শ্রেণী পর্যন্ত মেয়েদের জন্য খুলে দেয়ার নির্দেশ দিয়েছে। গত মাসে তালেবান সরকার মেয়েদের শিক্ষা গ্রহণে নিষেধাজ্ঞা জারি করেছিল, যার ফলে বেশ কয়েকটি প্রদেশের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ হয়ে যায়।

এদিকে নিষেধাজ্ঞার পর বেশ কয়েকটি শহরের মানুষ এই সিদ্ধান্তের প্রতিবাদে রাস্তায় নেমেছিল। নিষেধাজ্ঞার ফলে বিশ্বের বিভিন্ন সম্প্রদায় তালেবান সরকারের প্রতি নিন্দা প্রকাশ করায় তারা শর্তসাপেক্ষে তা শিথিল করে। শর্তে বলা হয়, মেয়েরা পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়াশুনা করতে পারবে কিন্তু তা পর্দা মেনে।

প্রাথমিক শিক্ষার সুযোগ পেলেও মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে মেয়েদের শিক্ষা গ্রহণের ব্যাপারে নিষেধাজ্ঞা বহাল আছে। এছাড়াও দেশটির বেশিরভাগ প্রতিষ্ঠানে কাজের ব্যাপারে এবং পুরুষ আত্মীয় ছাড়া একা ভ্রমনের ব্যাপারে নিষেধাজ্ঞা আছে নারীদের জন্য।