সম্পত্তি কিনে বিদেশিদের জন্য সপরিবারে কাতারে থাকার সুযোগ

২ লাখ ডলার বা ৭ লাখ ৩০ হাজার রিয়ালে কাতারের কিছু নির্ধারিত জায়গায় সম্পত্তি কিনলে কোনো কোম্পানির স্পন্সর ছাড়া সপরিবারে কাতারে থাকার সুযোগ পাবেন বিদেশিরা।আর এক মিলিয়ন ডলার বা ৩৬ লাখ ৫০ হাজার রিয়াল মূল্যের কোনো সম্পত্তি কিনলে সপরিবারে বিদেশিরা পাবেন স্থায়ীভাবে কাতারে থাকার সুযোগ। সেইসাথে বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও শিক্ষাসহ অন্যান্য বিনিয়োগের অধিকারও।

কাতারের মন্ত্রিপরিষদ ৬ অক্টোবর এ সম্পর্কিত সিদ্ধান্ত জানিয়ে বিস্তারিত নীতিমালা প্রকাশ করেছে।কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও কাতারের আইন মন্ত্রণালয় এ ব্যাপারে যাবতীয় কার্যক্রম পরিচালনা করবে।তবে কাতারের সব এলাকায় স্থায়ীভাবে সম্পত্তি কেনার সুযোগ পাবেন না বিদেশিরা। বরং নির্ধারিত ৯ এলাকায় এই সুযোগ বরাদ্দ থাকবে।

এগুলো হলো লাকতাইফিয়া, দ্য পার্ল, আলখোর, মানছুরা, দাফনা (৬০ ও ৬১), উনাইজা, লুসাইল, খারায়েজ, জাবাল ছুআইলাব।তবে অন্য আরও ১৬ এলাকায় ৯৯ বছরের মেয়াদে সম্পত্তি কিনতে পারবেন বিদেশিরা।এসব এলাকার মধ্যে রয়েছে মুশায়রিব, ফিরিজ আব্দুল আজিজ, দোহা জাদিদ, গানেম আতিক, আররিফা, আলহিতমি আতিক, সালাতা, বিন মাহমুদ (২২ ও ২৩), রাওদাতুল খায়ল, মানছুরা, ফিরিজ বিন দিরহাম, নাজমা, উম গোয়াইলিনা, খুলাইফাত, আলসাদ, মিরকাব জাদিদ, আলনাছর, মাতার এলাকা।

সম্পত্তি কেনার পাশাপাশি কাতারে যে কোনো শপিং মলে নিজের নামে দোকান ও অফিস কেনা এবং যে কোনো এলাকায় ফ্ল্যাট কেনারও সুযোগ পাবেন বিদেশিরা।কাতারে বিদেশি বিনিয়োগ বাড়াতে এবং বিদেশিদের থাকা ও ব্যবসা আরও সহজ করার জন্য এ পদক্ষেপ নিয়েছে কাতার সরকার।কাতারের সব খবর পেতে আজই লাইক দিয়ে যুক্ত থাকুন এই পেজে