যে সমীকরণ মিলিয়ে এখনও সেমিতে যেতে পারে বাংলাদেশ

ভারতের কাছে শেষ মুহূর্তে হার। কার্যত শেষ করে দিলো বাংলাদেশের সেমিফাইনালে খেলার আশা। তবে কাগজে-কলমে এখনও বিশ্বকাপ থেকে ছিটকে যায়নি টাইগাররা। এখনও সেমিতে যেতে পারে সাকিব আল হাসানের দল, তবে তার জন্য মিলতে হবে বেশ কয়েকটি কঠিন সমীকরণ।রোববার (৬ নভেম্বর) পাকিস্তানের বিপক্ষে নামবে বাংলাদেশ। সেই ম্যাচে জিততেই হবে সাকিবদের।

তাহলে ছয় পয়েন্টে পৌঁছাবে বাংলাদেশ। তারপর অন্য দলগুলোর দিকে তাকিয়ে থাকতে হবে।বাংলাদেশের বিপক্ষে হারলেই বিশ্বকাপ থেকে ছিটকে যাবে পাকিস্তান (যদি আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাবর আজমরা জিতেও যান)। সেই পরিস্থিতিতে সেমিফাইনালে যাওয়ার ক্ষেত্রে বাংলাদেশের লড়াই হবে দক্ষিণ আফ্রিকা এবং ভারতের সঙ্গে।দুটি ম্যাচেই (পাকিস্তান এবং নেদারল্যান্ডস) দক্ষিণ আফ্রিকার হার প্রার্থনা করতে হবে বাংলাদেশকে।

সেক্ষেত্রে পাঁচ পয়েন্টেই থমকে থাকবে দক্ষিণ আফ্রিকা। সেমিতে উঠে যাবে ভারত (জিম্বাবুয়ের বিপক্ষে হেরে যাক বা জিতে যাক) এবং বাংলাদেশ।পাকিস্তান বা নেদারল্যান্ডসের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা জিতে গেলে প্রবল চাপ বাড়বে বাংলাদেশের। কারণ সেক্ষেত্রে সেমিতে উঠে যাবে প্রোটিয়ারা।তখন সেমিফাইনালে ওঠার জন্য ভারতের সঙ্গে লড়াই হবে বাংলাদেশের। সেক্ষেত্রে ভারতের বিপক্ষে জিম্বাবুয়ের জয় প্রার্থনা করতে হবে টাইগার সমর্থকদের।

ভারত জিতে গেলে বাংলাদেশের কোনও সুযোগ থাকবে না।হেরে গেলেও যে বাংলাদেশের দারুণ সুযোগ থাকবে, সেরকম নয়। স্রেফ অঙ্কের বিচারে কিছুটা সুযোগ থাকবে। কারণ শেষ ম্যাচে ভারত হেরে গেলে দুই দলেরই পয়েন্ট হবে ছয়। কিন্তু নেট রানরেটের নিরিখে বাংলাদেশের থেকে অনেক এগিয়ে ভারত। ফলে কার্যত কোনও সুযোগ থাকবে না বাংলাদেশের।