যেসব শর্তে ওমান ফিরতে পারবেন আটকেপড়া প্রবাসীরা

ছুটিতে দেশে আটকেপড়া ওমান প্রবাসীদের পুনরায় যেতে বেশকিছু নির্দেশনা এবং শর্ত পূরণ করতে হবে। ওমান সরকারের দেওয়া নির্দেশনা এবং শর্ত পূরণের মাধ্যমে যেকোনো প্রবাসী চাইলেই পুনরায় ওমান যেতে পারবেন বলে জানিয়েছেন ওমান থেকে আল সাফার ট্রাভেল এজেন্টের চেয়ারম্যান শেখ ফাহাদ। মঙ্গলবার প্রবাস টাইমের লাইভে এসে তিনি এই তথ্য দেন।

শেখ ফাহাদ বলেন, “গত আগস্ট মাস থেকেই বাংলাদেশ থেকে প্রতিনিয়ত ওমানে লোক যাচ্ছে। তবে বেশকিছু নিয়ম রয়েছে, অনেকেই না জানার কারণে হয়রানীর শিকার হচ্ছেন। তিনি বলেন, দেশ থেকে একজন ওমান প্রবাসী পুনরায় ওমান যেতে প্রথমে ওমানের সানাদ অফিস থেকে ভিসা আপডেট করতে হবে।

এরপর তার স্পন্সর থেকে একটা আবেদন করতে হবে ওমানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে। ওমান পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ছাড়পত্র দিলে উক্ত ছাড়পত্র মেইলে অথবা যেকোনো ভাবে একটা কপি নিয়ে ঢাকায় অবস্থিত ওমান দূতাবাসে যেয়ে জমা দিতে হবে। এরপর ওমান থেকে একটা ইনস্যুরেন্স করতে হবে, যা করতে ১০ থেকে ১৫ রিয়াল এর মতো খরচ হতে পারে।

অতঃপর ওমান দূতাবাস থেকে ছাড়পত্র মিললে বাংলাদেশ দূতাবাসের নির্ধারিত অথবা বাংলাদেশ সরকার ঘোষিত মেডিক্যাল সেন্টার থেকে কোভিড টেস্ট করাতে হবে। যদি কোভিড পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ আসে, তাহলে যেকোনো ট্রাভেল এজেন্সি থেকে ওমানের টিকিট কেটে একজন প্রবাসী পুনরায় ওমান আসতে পারবেন।”