যেকারনে ৮০ বছর ধরে চুল কাটেন না এনগুয়েন!

৮০ বছর ধরে চুল কাটেন না ভিয়েতনামের এনগুয়েন ভান চিয়েন। ৯২ বছর বয়সী এনগুয়েন মাত্র ১২ বছর বয়স থেকে চুল কাটা বন্ধ করে দেন। তার চুল এখন ৫ মিটার লম্বা। এনগুয়েন বলেন, আমি বিশ্বাস করি, চুল কেটে ফেলার পর মারা যাবো। সেই কারণে কখনোই চুল কেটে ফেলার ঝুঁকি নেওয়ার সাহস করতে পারিনি। তিনি বলেন, আমি শুধু চুলের যত্ন নিয়েছি,

চুল নষ্ট যেন না হয়ে যায়, সেজন্য ঢেকে রাখি। মাঝেমধ্যেই পরিষ্কার রাখি, যেন দেখতে ভালো লাগে। তিনি আরও বলেন, স্কুলে যাওয়া শুরু করার পর চুল কেটে ফেলার চাপ আসে। কিন্তু পরে আর আমি চুল কাটিনি। আমি মনে করি, চুলের সঙ্গে মৃত্যুর একটা সম্পর্ক আছে।

আরো পড়ুন…মহামারী করোনা প্রাদুর্ভাবে বাংলাদেশ থেকে ওমানের ফ্লাইট বন্ধের দীর্ঘদিন পর বাংলাদেশ থেকে পুনরায় ওমানে ফ্লাইট পরিচালনা করার অনুমতি পেলো ওমানের ট্রাভেল পয়েন্ট এলএলসি নামে একটি প্রতিষ্ঠান। আগামী ৩সেপ্টেম্বর ঢাকা টু মাস্কাট প্রথম ফ্লাইট পরিচালনা করবে এই ট্রাভেল পয়েন্ট। ইতিমধ্যেই গতকাল (২৬-আগস্ট) তারা ফ্লাইট পরিচালনা করার সকল ছাড়পত্র বাংলাদেশ এবং ওমান সরকার থেকে পেয়েছে বলে প্রবাস টাইমকে জানিয়েছেন।

বিষয়টি ওমান থেকে প্রবাস টাইমকে নিশ্চিত করেছেন ট্রাভেল পয়েন্টের সেলস এন্ড এয়ারপোর্ট অপারেশন অফিসার মোঃ মুস্তাফিজুর রহমান। তিনি বলেন, বাংলাদেশ থেকে কিছু ক্যাটাগরির প্রবাসী ব্যতীত বাকি যেকোনো প্রবাসীরা চাইলেই পুনরায় ওমান আসতে পারবেন। সেক্ষেত্রে তাদের টিকিট সহ বাংলাদেশ এবং ওমান সরকারের সকল ছাড়পত্র ট্রাভেল পয়েন্ট থেকে ব্যবস্থা করা হবে। তবে অবশ্যই যাত্রীকে করোনা নেগেটিভ সনদ থাকতে হবে। নিম্নে বর্ণিত ১২ ক্যাটাগরি ব্যতীত বাকি যেকোনো ওমান প্রবাসী চাইলেই আগামী ৩ সেপ্টেম্বর ওমানে যেতে পারবেন।