মালয়েশিয়ায় অভিবাসী কর্মীদের বেতন পরিশোধে চালু হচ্ছে ই-ওয়েজ

মালয়েশিয়ায় অভিবাসী কর্মীদের সুরক্ষার অংশ হিসেবে বেতন পরিশোধে ই-ওয়েজ পদ্ধতি চালু হচ্ছে।এই পদ্ধতিতে নিয়োগ কর্তারা কর্মীদের বেতন পরিশোধ না করলে সংশ্লিষ্ট দফতরে সতর্ক বার্তা চলে যাবে।এই পদ্ধতিটি চালু হওয়ার চূড়ান্ত পর্যায়ে রয়েছে। মালয়েশিয়া সরকারের পক্ষে এ বছর এটি চালু হওয়ার সম্ভাবনার কথা সাংবাদিকদের জানিয়েছেন দেশটির মানব সম্পদমন্ত্রী দাতুক এম সারাভানান।

তিনি বলেছেন, এটি বিদেশি শ্রমিকদের আন্তর্জাতিক মান অনুসারে এক ধরনের গ্যারান্টি সরবরাহ করবে।বৃহস্পতিবার সেলেঙ্গোরের সেতিয়া আলমে গ্লোভ করপোরেশন কার্যালয় পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

আরো পড়ুন…বৈশ্বিক মহামারী নভেল করোনাভাইরাসের প্রভাবে ২০২০ সালের প্রথমার্ধে বিপুল ক্ষতির মুখে পড়েছে ব্রিটিশ অ্যারোস্পেস জায়ান্ট রোলস রয়েস। চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত কোম্পানিটির নিট ক্ষতি হয়েছে ৫৪০ কোটি পাউন্ড। রোলস রয়েসের প্রধান নির্বাহী ওয়ারেন ইস্ট বলেন, কভিড-১৯ ২০২০ সালে আমাদের সামগ্রিক কার্যাবলির ওপর মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলেছে, কমে গেছে চাহিদা। তার মতে, আগামী পাঁচ বছরেও চাহিদা ২০১৯ সালের পর্যায়ে ফিরে আসবে না। খবর এএফপি ও বিবিসি।

এদিকে স্থানীয় সময় বুধবার জেট ইঞ্জিন নির্মাণকারী রোলস রয়েস যুক্তরাজ্যে তাদের তিন হাজার কর্মী ছাঁটাই পরিকল্পনার অংশ হিসেবে নটিংহ্যামশায়ার ও ল্যাঙ্কাশায়ারের কারখানা বন্ধের বিষয়ে নিশ্চিত করেছে। মূলত করোনা সংক্রমণ প্রেক্ষাপটে ব্যয়সংকোচনের লক্ষ্যে আগেই রোলস-রয়েস তার বৈশ্বিক কর্মী বাহিনীর এক পঞ্চমাংশ ছাঁটাইয়ের পরিকল্পনার কথা জানিয়েছিল। সত্যি বলতে কোম্পানিটি বর্তমানে তার ইতিহাসের বৃহত্তম পুনর্গঠনের মধ্য দিয়ে যাচ্ছে।