বিয়েবাড়ির মুগডালকে হার মানাবে, বাড়িতে তৈরীর এই দুর্দান্ত মুগডালের রেসিপি!

মুগ ডাল 1কাপ, আদাবাটা হাফ চামচ,গোটা জিরা সামান্য,চিনি স্বাদমতো, মুগ ডাল রান্না তে একটু মিষ্টি দিতে হয়, আপনারা চাইলে দিতে পারেন। তেজপাতা একটা,দুটো শুকনো লঙ্কা ( দু ভাগ করে নিতে হবে),পরিমাণ মতন নুন, ঘী আধ চা চামচ,সাদা তেল, হলুদ গুঁড়ো, দুটো কাঁচালঙ্কা,তিনটে এলাচ,এক টুকরো দারুচিনি, লবঙ্গ তিনটে।

বানানোর জন্য: কড়াইতে তেল দিতে হবে। তেল গরম হলে মুগ ডাল দিতে হবে। অনবরত মুগডাল নাড়াতে হবে যাতে পুড়ে না যায়। ভাজা হয়ে গেলে দিতে হবে হলুদ,তারপর এক কাপ জল।তাতে পরিমান মতন নুন দিয়ে সেদ্ধ করে নিতে হবে। কড়াইতে সেদ্ধ করতে সময় লাগে তাই কুকারে সেদ্ধ করা সহজ। ডালটা প্রেসার কুকারে দুটো সিটি দিয়ে সেদ্ধ করে নিতে হবে।

এবার আলাদা করে কড়াইতে তেল দিতে হবে। তেল গরম হয়ে গেলে এলাচ দারচিনি লবঙ্গ দিয়ে ভাজতে হবে। তাতে তেজপাতা শুকনো লঙ্কা দিয়ে ভাজার হওয়ার পর দিতে হবে আদা বাটা ও কাঁচা লঙ্কা।এবার সেদ্ধ করা মুগডাল টাকে কড়াই এর মধ্যে ঢেলে দিতে হবে। তারপর দিতে হবে গরমজল। জল দেওয়ার পর চিনি ও নুন দিতে হবে।

মনে রাখবেন, ডাল সিদ্ধ হওয়ার সময় নুন দেওয়া হয়েছিল,এই সময় তা পরিমাণ বুঝে দিতে হবে।সব উপকরণ কড়াইতে মিলিয়ে নিয়ে ভালো করে ফোটানোর জন্য দিতে হবে। ফোটানোর মাঝেই দিতে হবে ঘী। তারপর ডালটি নামিয়ে নিতে হবে।