বিরল রোগ: ১৮ মাস শৌচাগারে যান না এই কিশোর

এক অস্বাভাবিক কিশোরের সন্ধান পাওয়া গেছে ভারতের মধ্যপ্রদেশে। এক দিন বা দুই দিন নয়, গত ১৮ মাস শৌচাগারে যায় না ১৬ বছর বয়সী এই কিশোর। তার এমন অস্বাভাবিক আচরণের কোনো কূল কিনারাও পাচ্ছেন না চিকিৎসকরা।

ভারতীয় গণমাধ্যম-সূত্রে খবর ১৬ বছর বয়সী কিশোরটির নাম আশিস চান্ডিল। সে প্রতিদিন নিয়মিত ১৮ থেকে ২০টি করে রুটি খায়। মধ্যপ্রদেশের মোরেনা জেলার পুরা কা সাবজিতের বাসিন্দা মনোজ চান্ডিলের ছেলে আশিস।দীর্ঘ ১৮ মাস ধরে এই অদ্ভুত রোগে ভুগছেন আশিষ। সারাদিন প্রচুর খাওয়াদাওয়া করলেও কখনই শৌচাগারে যেতে হয়নি তাকে। এই কারণে কখনো শরীর খারাপও হয়নি।

ছেলের এমন বিরল সমস্যা নিয়ে দুশ্চিন্তায় পড়েন আশিসের বাবা মনোজ এবং পরিবারের বাকি সদস্যরা। এরপর একাধিক চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হয় তাকে। করা হয়েছে নানাবিধ পরীক্ষাও। কিন্তু কোনো কিছুতেই আসল রোগ কী,‌ তা বুঝতে পারেননি চিকিৎসকরা।

আপাতত ভবিষ্যতে ছেলের যাতে বড় কোনো অসুখ না হয়, সেই নিয়ে দুশ্চিন্তায় রয়েছে গোটা পরিবার। এমতাবস্থায় চিকিৎসকেরা আরও নানান পরীক্ষার কথা জানাচ্ছেন। তাদের বক্তব্য, সব দিক পরীক্ষা না করে এই সমস্যার আসল রহস্য উদঘাটন সম্ভব নয়।

আরও পড়ুন=ইসলামে সুদকে হারাম করা হয়েছে। সুদ সমাজের এক চরম ব্যাধি। সুদের ভয়াল থাবায় দরিদ্র মানুষ আরও দারিদ্র্যের চরমসীমায় নেমে যায়। সমাজে চলে আসে বিশৃঙ্খলা ও সামাজিক-অর্থনৈতিক অসমতা। এ বিষয়ে মহান আল্লাহতায়ালা পবিত্র কোরআনে ইরশাদ করেছেন, ‘আল্লাহ ব্যবসা হালাল করেছেন এবং সুদ হারাম করেছেন। অতএব, যার কাছে তার রবের পক্ষ থেকে উপদেশ আসার পর সে বিরত হলো,যা গত হয়েছে তা তার জন্যই ইচ্ছাধীন। আর তার ব্যাপারটি আল্লাহর হাওয়ালায়। আর যারা ফিরে গেল, তারা আগুনের অধিবাসী-জাহান্নামি।’ (সুরা বাকারা : ২৭৫)।