বিমানবন্দরে নারীর ব্যাগে ২০ কোটি টাকা!

এক বা দুই নয় পুরো ২ মিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২০ কোটি টাকা) ব্যাগে পাচার করার অভিযোগে এক ব্রিটিশ নারীকে আটক করেছে ব্রিটিশ বর্ডার ফোর্সের কর্মকর্তারা। ওই নারী হিথ্রো থেকে দুবাইতে বিমানে যাওয়ার সময় তাকে আটক করা হয়। শনিবার সন্ধ্যায় লিডসের বাসিন্দা ৩০ বছর বয়সি তারা হ্যানলন পাঁচটি স্যুটকেসের মধ্যে

এই অর্থ পাচার করছিলেন বলে জানিয়েছে ব্রিটিশ বর্ডার ফোর্সের সদস্যরা। তার সঙ্গে ২৮ বয়সী আরেকজন নারীও ছিলেন। দুইজনকে একই সঙ্গে গ্রেফতার করা হয়। অন্য আরেকজনের নাম প্রকাশ করা হয়নি। এদিকে যুক্তরাজ্যের অভিবাসন মন্ত্রী ক্রিস ফিল্প বলেছেন: ‘২০২০ সালের মধ্যে এটি এখন পর্যন্ত সবচেয়ে বড় অর্থ জব্দের ঘটনা। সীমান্ত বাহিনীর কর্মকর্তাদের প্রচেষ্টায় আমি আনন্দিত।’

হ্যানলনকে সোমবার অক্সব্রিজ ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়। এবং ৫ নভেম্বর পর্যন্ত তাকে রিমান্ডে নেওয়া হয়েছে। এছাড়া গ্রেপ্তার হওয়া ২৮ বছর বয়সী নারীকে মুক্তি দেওয়া হয়েছে ।

আরো পড়ুন…মাত্র ১৬ বছর বয়সেই প্রধানমন্ত্রী! শুনতে অবাক লাগলেও বাস্তবে তাই ঘটেছে। নারী-পুরুষের সমতার ক্ষেত্রে ফিনল্যান্ডকে প্রায়ই আদর্শ উদাহরণ হিসেবে তুলে ধরা হয়। কিন্তু সে দেশের প্রধানমন্ত্রী সান্না মারিন লিঙ্গ-সমতার লড়াইকে আরও একধাপ সামনে এগিয়ে নিয়ে গেছেন। ১৬ বছরের এক তরুণীকে একদিনের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করতে দিয়েছেন।ফিনল্যান্ডের ‘একদিনের প্রধানমন্ত্রী’ হিসেবে তরুণী আভা মার্টো নতুন কোনো আইন তৈরি করতে পারবেন না। কিন্তু অন্যদিনের মতোই প্রধানমন্ত্রী হিসেবে তিনি ফিনিশ রাজনীতিবিদদের সাথে বৈঠক করেন। বিশেষভাবে প্রযুক্তিখাতে নারীদের অধিকার নিয়ে আলাপ-আলোচনা করেন।

মেয়ে শিশুদের নিয়ে জাতিসংঘের আন্তর্জাতিক দিবসকে সামনে রেখে ফিনল্যান্ডে এই ক্ষমতার হাতবদল ঘটে। কন্যা শিশুদের অধিকার তুলে ধরতে জাতিসংঘ প্রতিবছর ১১ অক্টোবর সারা বিশ্বে এই দিনটি পালন করে থাকে। ফিনল্যান্ড এ নিয়ে গত চার বছর ধরে ‘গার্লস টেকওভার’ নামে এক আন্তর্জাতিক কর্মসূচি পালন করে আসছে।