বিদেশি পর্যটকদের জন্য দীর্ঘমেয়াদি ভিসা চালু করছে থাইল্যান্ড

বিদেশি পর্যটকদের জন্য দীর্ঘমেয়াদি ভিসা চালু করছে থাইল্যান্ড।মঙ্গলবার থাইল্যান্ডের মন্ত্রিসভা একবারে ২৭০ দিনের ভিসার অনুমোদন দিয়েছে।থাইল্যান্ডের অর্থনীতিতে পর্যটনের ভূমিকা ব্যাপক।করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকায় ক্ষতিগ্রস্ত হচ্ছিল থাইল্যান্ডের অর্থনীতি।যেসব পর্যটক দীর্ঘদিন দেশটিতে অবস্থান করতে চান তাদের জন্যও দীর্ঘমেয়াদি ভিসার অনুমোদন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে থাই মন্ত্রিসভা।

এতে বলা হয়েছে, পর্যটকরা ৯০ দিন করে মোট ৩ বার ভিসার মেয়াদ বৃদ্ধি করতে পারবে।এ জন্য প্রতিবার খরচ হবে মাত্র ৬৪ ডলার বা সাড়ে পাঁচ হাজার টাকা।

আরো প ড়ুন…অস্ট্রেলিয়ার অভ্যন্তরীণ বিষয়ে চীনের হস্তক্ষেপের বিষয়ে তদন্তে নেমেছে দেশটির পুলিশ। এরই অংশ হিসেবে তদন্তে আদালতের নথিতে প্রথম বিদেশি রাষ্ট্র হিসেবে চীনের নাম দিয়েছে অস্ট্রেলিয়া। যদিও বেইজিং এই অভিযোগকে অস্বীকার করেছে।অস্ট্রেলিয়া এবং তার বৃহত্তম ব্যবসায়িক অংশীদার চীনের মধ্যে সাম্প্রতিক বছরগুলিতে সম্পর্ক তলানিতে ঠেকেছে। অস্ট্রেলিয়ার অভ্যন্তরীণ রাজনীতিতে চীন হস্তক্ষেপ করছে বলে অভিযোগ জানিয়ে আসছে দেশটি। খবর রয়টার্সের

করোনাভাইরাসের উদ্ভব নিয়ে ক্যানবেরা আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানানোর পর দুই শীর্ষ বাণিজ্য সহযোগী অস্ট্রেলিয়া ও চীনের সম্পর্কের অবনতি হতে শুরু করে। ক্ষুব্ধ হয়ে চীন অস্ট্রেলিয়ার ওপর বাণিজ্যিক চাপ প্রয়োগ শুরু করে। অন্যদিকে, অস্ট্রেলিয়া বিদেশি বিনিয়োগের জন্য নিরাপত্তা পরীক্ষা বাড়িয়ে দেয়।গত ২৬ জুন নিউ সাউথ ওয়েলসের রাজনীতিবিদ এবং তার কর্মচারীর কার্যালয়ে অভিযান চালানো হয়।

সেসময় চীন দাবি করে, করোনা পরিস্থিতি নিয়ে চীনের পদক্ষেপের প্রশংসা করায় মোসেলম্যানের বাসায় গোয়েন্দারা গিয়েছিল।তবে এ অভিযানের বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ এবং অস্ট্রেলিয়ান সুরক্ষা ও গোয়েন্দা সংস্থা (আসিও)।