বাঁশের তৈরি বিস্কুট, খেয়ে উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

বাঁশ দিয়ে তৈরি বিস্কুট করলো আগরতলার বাম্বু অ্যান্ড কেন ডেভেলপমেন্ট ইন্সটিটিউট।আর সেই বিস্কুট নিজে খেয়ে উদ্বোধন করলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব।মুলি বাঁশের খাদ্যগুণ মাথায় রেখে এটি তৈরি করা হয়েছে। কচি বাঁশের যে অংশ খাওয়ার যোগ্য তা দিয়ে বানানো হয়েছে বিস্কুট।

শুক্রবার (১৮ সেপ্টেম্বর) বাঁশ দিবস উপলক্ষে ওই বিস্কুট খান তিনি।গোটা দেশে বাঁশের খাদ্যগুণ নিয়ে চলছে চর্চা। বাঁশের নরম অংশ প্রোটিন ও ভিটামিনে সমৃদ্ধ। ফ্যাটের পরিমাণও কম।এর পাশাপাশি থাকে পরিমিত মাত্রায় ডায়েটারি ফাইবার।মূলত, মুলি বাঁশের সঙ্গে ময়দা মিশিয়ে তৈরি কার হয়েছে এই সুস্বাদু বিস্কুট। আদিবাসীদের মধ্যে বাঁশের এই অংশ খাওয়ার চল রয়েছে।

এ ব্যাপারে বাম্বু অ্যান্ড কেন ডেভেলপমেন্ট ইন্সটিটিউটের প্রধান অভিনব কান্ত জানান, মুলি বাঁশ খেতে মিষ্টি। সেই অংশ দিয়েই তৈরি কুকিজ।সূত্র: জি-নিউজ

আরো পড়ুন…সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পেঁয়াজ এখন থেকে অনলাইনে ঘরে বসেই কেনা যাবে। প্রতিকেজির দাম পড়বে ৩৬ টাকা। একজন গ্রাহক একবারে তিন কেজি পেঁয়াজ কিনতে পারবেন। একবারে সরবরাহ বা ডেলিভারি চার্জ বাবদ সর্বোচ্চ ৩০ টাকা নিতে পারবে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো।

আজ রোববার এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে টিসিবির পেঁয়াজ অনলাইনে বিক্রির কার্যক্রম উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, অনেকেই সামাজিক কারণ ও সময়ের অভাবে রাস্তায় লাইনে দাঁড়িয়ে টিসিবির ট্রাক থেকে পেঁয়াজ কিনতে পারেন না। এ ছাড়া টিসিবির ট্রাক সংখ্যা বাড়ানোর সক্ষমতাও সীমিত। তাই ই-কমার্স প্রতিষ্ঠানকে যুক্ত করে অনলাইনে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে।বাণিজ্যমন্ত্রী আরও বলেন, সরকার এবার টিসিবির মাধ্যমে বিপুল পরিমাণ পেঁয়াজ আমদানির চিন্তা করছে। বড় ব্যবসায়ীরাও পেঁয়াজ আমদানি করে টিসিবিকে দেবেন।