ফাঁ’সির হাত থেকে বাঁ’চতে হলে যতদিনের মধ্যে আপিল করতে হবে মিন্নিদের

আগা’মী সাত কা’র্যদি’বসের মধ্যে উচ্চ আ’দাল’তে আ’পিল কর’তে হবে আ’লোচি’ত রিফাত হ’ত্যা মা’মলার রায়ে’র দ’ণ্ডি’ত আ’সা’মি’দের। মৃ’ত্যু’দণ্ড’প্রাপ্ত আ’সা’মিদের ডেথ রে’ফা’রে’ন্সের জন্য রা’য়’সহ মা’মলা’র যাবতীয় নথিপত্র রোববার (৪ অক্টোবর) উচ্চ আ’দাল’তে পৌঁছা’তে পারে।

মূল’ত কো’নো আ’সা’মির মৃ’ত্যু’দণ্ড হলে তা কার্য’ক’রে হাই’কো’র্টে’র অনুমো’দন লা’গে, যা ডেথ রে’ফা’রেন্স মা’ম’লা হিসে’বে প’রিচিত। তবে দ’ণ্ডি’ত আ’সা’মি’রা বি’চারি’ক আ’দাল’তের রায়ে’র বি’রু’দ্ধে জেল আপিল ও আ’পিল করার সুযো’গ পাবেন।

ডেথ রে’ফা’রেন্স এমন একটি প্র’ক্রি’য়া যেখানে মৃ’ত্যু’দ’ণ্ডপ্রা’প্ত আ’সা’মি নিজ থেকে আ’পি’ল না কর’লেও আই’নের বিধান অ’নুসা’রে ডেথ রেফা’রেন্সে’র ওপর উচ্চ আদা’লতে শুনানি ও নি’ষ্প’ত্তি হয়ে থাকে। বিচারিক আ’দা’লতের রায় পরীক্ষা’–নি’রী’ক্ষা করে উচ্চ আ’দাল’ত রায় বহাল, পরিবর্তন, সংশো’ন, পরি’মা’র্জন বা প্রয়ো’জ’নীয় সি’দ্ধা’ন্ত দিতে পারেন।

২০১৯ সা’লের ২৬ জুন ব’রগুনা সর’কা’রি ক’লে’জের সামনে রি’ফাত শরী’ফকে তাঁর স্ত্রী মিন্নি”র সা’মনে কু’পি’য়ে গুরুত’র জ’খম করে স’ন্ত্রা’সীরা। এরপর তা’কে বরি’শা’লের শের-ই-বাংলা মে’ডিকে’ল ক’লেজ হাস’পা’তালে নেওয়া’র পর সে’দিন বি’কে’লে তিনি মা’রা যান। পরদিন ২৭ জুন রি’ফা’র বাবা আব’দুল হা’লিম শ’রীফ বরগুনা থা’নায় ১২ জ’নে’র নাম উ’ল্লে’খ ক’রে হ’ত্যা মা’ম’লা করেন।

আরো পড়ুন…আগা’মী কাল গ’ণভব’নে সী’মিত পরিসরে আও’য়ামী লীগে’র কার্য’নির্বাহী পরিষদের বৈঠক অনু’ষ্ঠিত হচ্ছে। দীর্ঘ প্রায় সাত মা’স পর আওয়ামী লীগের কার্যনি’র্বাহী কমি’টির এ বৈঠক অনু’ষ্ঠিত হবে। ক’রোনা’র কার’ণে বৈঠক ‘সী”মি’ত পরি’স’রে অনু’ষ্ঠিত হচ্ছে এবং শুধু মাত্র গুরু’ত্ব’পুর্ণ নে’তারা ক’রো’না প’রীক্ষা করে গণভবনের এ বৈঠকে যোগ দিবেন।