প্রবাসী বাংলাদেশিদের ওমানে ফিরতে ৪ শর্ত

করোনা পরিস্থিতির কারণে দেশে এসে আটকে পড়া প্রবাসী বাঙালিরা চার শর্তে ওমানে ফিরতে পারবেন। এগুলো হলো ওমানের বৈধ রেসিডেন্স আইডি এবং বৈধ পাসপোর্ট থাকতে হবে। ওমানে যাওয়ার পরে কোভিড-১৯ (পিসিআর টেস্ট) পরীক্ষা করাতে হবে এবং বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন থাকতে হবে।

বৃহস্পতিবার ঢাকায় ওমানের দূতাবাস থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, মানবিক কারণ বিবেচনায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ১ অক্টোবর ফ্লাইট চালুর পরে চার শর্ত মেনে ওমান প্রবাসীরা ফিরে যেতে পারবেন। দেশে আসার পরে করোনা পরিস্থিতির কারণে অনেকেই ফিরে যেতে পারেননি এবং মহামারির কারণে অসহায় অবস্থায় পড়েছেন। তারা দূতাবাস থেকে অনাপত্তিপত্র (নো অবজেকশন সার্টিফিকেট বা এনওসি) সংগ্রহ করে ওমানে যেতে পারবেন।

এদিকে, সৌদি যাওয়ার ক্ষেত্রে করোনা পরীক্ষা বাধ্যতামূলক করায় প্রবাসীদের ভিড় বেড়েছে রাজধানীর মহাখালীতে ডিএনসিসি করোনা স্যাম্পল কালেকশন সেন্টারে।এখানেও নানা রকম ভোগান্তিতে পড়তে হচ্ছে সৌদি গমনেচ্ছুদের।বিদ্যুৎ না থাকায় শুক্রবার দুই ঘণ্টা নমুনা সংগ্রহ করতে পারেনি ডিএনসিসি করোনা স্যাম্পল কালেকশন সেন্টার।

এরপরও চালুর পর শুক্রবার বিদেশগামীদের রেকর্ডসংখ্যক নমুনা সংগ্রহ করা হয়েছে।২০ জুলাই থেকে সশস্ত্র বাহিনী বিভাগ ও স্বাস্থ্য অধিদপ্তরের যৌথ ব্যবস্থাপনায় পরিচালিত হচ্ছে সেন্টারটি।সংশ্লিষ্টরা বলছেন, গড়ে ৭০০ থেকে ৮০০ নমুনা সংগ্রহ করা হলেও শুক্রবার তা দুই হাজার ছাড়িয়ে গেছে। সৌদি আরব প্রবাসীদের চাপের কারণেই এমনটি হয়েছে বলেও জানিয়েছেন তারা।