প্রবাসী কর্মীদের দেশে ফেরার সংখ্যা দিন দিন বাড়ছে

করোনা মহামারীতে বিদেশে কর্মরত প্রবাসী বাংলাদেশি কর্মীদের চাকরি হারিয়ে দেশে ফেরার সংখ্যা দিন দিন বাড়ছে। করোনার কারণে মধ্যপ্রাচ্যের দেশগুলোর অর্থনীতি বড় ধরণের ধাক্কা লাগছে। বিভিন্ন কোম্পানীতে কাজ না থাকায় অভিবাসী কর্মীদের ছাঁটাই অব্যাহত রয়েছে। প্রত্যাগত প্রবাসী কর্মীদের অনেকেই অভিবাসন ব্যয়ের টাকাও তুলতে না পেরে পরিবার পরিজন নিয়ে পথে বসছে। বিভিন্ন দেশে কাজ না থাকায় আরো অনেকেই দেশে ফেরার অপেক্ষায় রয়েছে।

বিমান বন্দরে প্রত্যাগত একাধিক কর্মী এসব তথ্য জানিয়েছে।আজ রোববার হযরত শাহজালালা (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দর প্রবাসী কল্যাণ ডেস্ক সূত্র জানায়, গত রাত ৮ টা ৫০ মিনিটে মধ্যপ্রাচ্যের শারজাহ থেকে ফ্লাইট (জি-৯-৫১১) যোগে ১৯৩ জন যাত্রী দেশে পৌঁছে। এদের মধ্যে করোনায় চাকরি হারিয়ে দেশে ফিরেছে ১৬০ জন কর্মী।

রাত ১২ টায় মালয়েশিয়া থেকে ফ্লাইট ( এ কে-৭১) যোগে ১২৩ জন প্রবাসী কর্মী চাকরি হারিয়ে খালি হাতে দেশে ফিরেছে। ভোর ৪ টা ৪০ মিনিটে মধ্যপ্রাচ্য থেকে ফ্লাইট (টি কে-৭১২) যোগে ২২৬ জন যাত্রী দেশে পৌঁছেছে। এদের মধ্যে ৫০ জন প্রবাসী কর্মী চাকরি হারিয়ে দেশে ফিরেছে। আজ সকাল ৮ টায় ফ্লাইট (বি জি-১৪৮) যোগে ২৪১ জন কর্মী চাকরি হারিয়ে দেশে ফিরেছে। দুপুরে রিয়াদ থেকে আরো একটি ফ্লাইট যোগে প্রবাসী কর্মীদের ঢাকায় পৌঁছার কথা।

আরো পড়ুন…সউদী আরব, কুয়েত, কাতার, আরব আমিরাত, বাহরাইন, ওমানসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ ঈদুল আজহা উদযাপিত হবে। একই সঙ্গে আফ্রিকা, ইউরোপ, আমেরিকা মহাদেশের দেশগুলোতেও আজ ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে বলে জানা গেছে। স্বাস্থ্যবিধি মেনে অধিকাংশ দেশেই খোলা মাঠে না গিয়ে মসজিদে মসজিদে এবং অনেক স্থানে ঘরোয়াভাবেও ঈদ পালনের নির্দেশনা দেয়া হয়েছে। এদিকে, মহামারীর কারণে খোলা মাঠে পবিত্র ঈদুল আজহার নামাজে নিষেধাজ্ঞা আরোপ করেছে মধ্যপ্রাচ্যের সাত দেশ।