প্র-বাসীদের জন্য সবচেয়ে বড় যে সু-বিধা ঘো-ষণা করলো সৌদি সরকার

কোনও একজন ব্য-ক্তির অধী-নে বিদেশি শ্র-মিক নিয়োগের বি’তর্কি’ত পদ্ধ-তি (কাফালা প-দ্ধতি) বাতি’ল করার কথা ভা-বছে সৌদি আরব। ব্রি-টিশ বা-র্তা সং-স্থা রয়-টার্স সে দেশের স্থা-নীয় সংবাদ-মাধ্যম সূ-ত্রে জানিয়েছে,২০২১ সালের প্রথম ছয় মাসের মধ্যেই এই প-দ্ধতি বাতিল করে নি-য়োগক-র্তা ও শ্র-মিকদের মধ্যে নতুন ধ-রনের চু-ক্তির কথা ভাবা হচ্ছে।

প্রস-ঙ্গত, কাফালা প-দ্ধতিতে একজন ক-ফিল কিংবা নি-য়োগক-র্তা কোনও বি-দেশি ক-র্মীকে স্প-ন্সর করলে সে ক-র্মী সৌদি আরবে যেতে পারেন এবং সেখানে যাওয়ার পর ওই নি-য়োগক-র্তার অধীনে কাজ করতে হয় তাকে।এ-ক্ষে-ত্রে ওই ক-র্মীর কাজ পরিব-র্তন-সহ সা-র্বিক সব বিষয় নি-র্ভর করে নি-য়োগক-র্তার ওপর। প্রায় সাত দশক ধরে সৌ-দিতে চালু থাকা এই প-দ্ধতির কারণে সে-খানে কর্ম-রত বিদেশি শ্র-মিকরা কোনও ধরনের স্বা-ধীনতা ভোগ

করতে পারেন না। তাদেরকে তাদের নি-য়োগক-র্তার ইচ্ছামত চলতে হয়। স্থা-নীয় সং-বাদমাধ্যমকে উ-দ্ধৃত করে র-য়টার্স জানিয়েছে, সৌদির মানব স-ম্পদ ও সামাজিক উ-ন্নয়ন বিষয়ক ম-ন্ত্রণালয় আগামী স-প্তাহে একটি নতুন উদ্যো-গের কথা ঘো-ষণা করতে চা-চ্ছে যেখানে, নিয়ো-গকারী এবং প্রবাসী শ্র-মিকদের মধ্যে চু-ক্তিভি-ত্তিক সম্প-র্কের উন্ন-তি ঘ-টবে।

প্রথম থেকেই কা-ফালা প-দ্ধতির সমালোচনা করে আসছে মান’বা-ধিকার সংগ-ঠনগু-লো। র-য়টার্স বলছে, সৌ-দি কফিলরা এই প-দ্ধতি ব্য-বহার করে আইনের মারপ্যা’চে প্র-বাসীদের বি-ভিন্ন-ভাবে হ’য়রা-নি করে থাকেন। এটি বাতি’ল হলে প্র-বাসীরা তাদের ক-র্ম-জীবনে অনে-কটা স্বাধীন হবেন এবং ই-চ্ছা-মতো কাজ নি-র্বাচন করতে পারবেন। ২০২১ সালের প্রথম ছয় মাসের মধ্যে-ই কাফালা বাতিলের উ-দ্যোগ বা-স্ত-বায়ন করা হবে বলে জা-নানো হয়েছে। তবে এ বিষ-য়ে বি-স্তা-রিত তথ্য প্র-কাশ করা হয়নি।

কা-ফালা প-দ্ধ-তির অধীনে সৌ-দিতে ব-র্তমানে এক কো-টির বেশি বি-দেশি শ্র-মিক ক-র্মর-ত আছেন। ক-রোনা ম-হামারির কার-ণে সৌ-দির তেল নি-র্ভর অ-র্থ-নীতিতে ধস নেমেছে। ফলে তারা অ-র্থনী-তিকে গতি-শীল করতে তেলের ওপ-র নি-র্ভরশী-লতা কমিয়ে অ-ন্য সব ক্ষে-ত্রে গু-রু-ত্ব দেওয়ার পরিক-ল্প-না করছে। এবারের জি-২০ সম্মে-লনের আয়োজক

ম-ধ্যপ্রা-চ্যের দেশ সৌ-দি আরব। ওই স-ম্মেলনের মাধ্যমে নিজেদের বে-সরকারি খাতের অ-র্থ-নীতি আরও স-মৃ-দ্ধ করার চি-ন্তা করছে সৌ-দি আরব। দেশটি বি-ভিন্ন দেশের মে-ধাবীদের আ-কৃ-ষ্ট কর-তে চাইছে। ধারণা করা হচ্ছে, সে কা-রণেই বি-তর্কি-ত কাফালা প-দ্ধতি বা’তিলের সি-দ্ধা-ন্ত নেওয়া হচ্ছে।