নির্ধারিত বয়স পার হয়ে গেলে আকামা নবায়ন করতে পারবে না প্রবাসীরা

কুয়েতে ৬০ বছর বয়স পূর্ণ হয়েছে, এমন অভিবাসী শ্রমিকের আকামা নবায়ন না করার প্রশাসনিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী বছর ২০২১ সালের পহেলা জানুয়ারি থেকে এটি কার্যকর হবে বলে জানা গেছে।এ কারণে ৬০ বছরের বেশি বয়স্ক প্রবাসীদের কুয়েত ত্যাগ করে নিজ দেশে ফিরতে হবে। স্থানীয় দৈনিক আরব টাইমস এবং আল আনবার বরাত দিয়ে এই খবর প্রকাশিত হয়।

দেশটির জনশক্তি মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংবাদে আরও বলা হয়, কুয়েতে কর্মরত বিদেশি নাগরিকদের ব্যাপারে নেয়া এ সিদ্ধান্ত নতুন বছরের শুরু থেকে কার্যকর করা হবে।শ্রম ও জনশক্তি মন্ত্রণালয় জানিয়েছে, যাদের বয়স ৬০ বছর পূর্ণ হয়েছে তাদের নির্ধারিত বয়সসীমা শেষে কাজের চুক্তিটি বাতিল হয়ে যাবে এবং আকামা নবায়ন হবে না।

তবে যাদের প্রাতিষ্ঠানিক ডিগ্রি আছে তারা এই আইনের আওতায় পরবে না। রেসিডেন্সি অ্যাফেয়ার্স বিভাগ ওই প্রবাসীদের প্রস্থানকাল নির্ধারণ করবে। কুয়েত ত্যাগের জন্য ওই ব্যক্তিকে এক থেকে তিন মাস পর্যন্ত সময় দেয়া হবে।

আরও পড়ুন=‘বজরঙ্গি ভাইজান’ ছবির সেই ছোট্ট মুন্নির (হার্ষালি মালহোত্রা) কথা মনে পড়ে? কবির খান পরিচালিত সাড়াজাগানো এই ছবিতে তার নির্বাক অভিনয় ও সালমানের সঙ্গে তার স্নেহ আর্দ্রময় সম্পর্ক মুগ্ধ করেছিল দর্শককে।হার্ষালি মালহোত্রার বয়স তখন ছিল সাত বছর। ছবিতে দারুণ অভিনয়ের সুবাদে ওই বয়সেই সেরা ডেবিউ ফিমেল অ্যাওয়ার্ড পায় হার্ষালি।

সম্প্রতি দিওয়ালি উদযাপনের কয়েকটি ছবি নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে শেয়ার করেছে হার্ষালি মালহোত্রা। যেখানে পর্দার মুন্নিকে দেখে অনেকেই অবাক হয়েছেন।হার্ষালি মেহতার শেয়ার করা ছবিগুলোতে দেখা গেছে, কোথাও তাকে রঙ্গোলির পাশে বসে ছবি তোলার জন্য পোজ দিতে, কোথাও প্রদীপ হাতে, আবার কোথাওবা তাকে ‘ভাই দুজ’-এর ফোঁটা দিতে দেখা গেছে ভাইকে।প্রসঙ্গত ‘বজরঙ্গি ভাইজান’-এর পর হার্ষালি মালহোত্রাকে দেখা গেছে টেলিভিশন সিরিজ ‘কবুল হ্যায়’ ও ‘লট আও তৃষা’-তে।