দেখা যাবে নীল রঙের বিরল চাঁদ,দেখে নিন কবে

এবার রাতের আকাশে দেখা যাবে নীল চাঁদ, এমন বিরল ঘটনার সাক্ষী হতে চলছে গোটাবিশ্ব। দ্বিতীয় এই পূর্ণচন্দ্রের নাম দেওয়া হয়েছে ব্লু মুন বা নীল চাঁদ। বিশ্বের সব জায়গা থেকে দেখা যাবে এই পূর্ণচন্দ্রের মহাজাগতিক দৃশ্য। বিজ্ঞানীরা জানিয়েছে, এবার অক্টোবর মাসে দুইটি পূর্ণিমার দেখা মিলবে।

এরমধ্যে ১ অক্টোবর পূর্ণিমা, আর ৩১ অক্টোবর আকাশে দেখা যাবে চাঁদের রং নীল। ৩০ বছরে এই প্রথমবার সারা পৃথিবী জুড়ে মানুষ একসঙ্গে দেখতে পাবেন ব্লু মুন বা নীল চাঁদ। প্রতি ১৯ বছর অন্তর এই বিরল ঘটনা ঘটে থাকে। এর আগে ২০০১ সালে এই বিরল ঘটনা ঘটেছিল।আর তারপরে ঘটবে ২০২০ সালে। আর তারপর এই বিরল ঘটনা দেখা যাবে ২০৩৯ সালে।

সারা পৃথিবী জুড়ে এই ঘটনা মানুষ একসঙ্গে দেখেছিলেন ১৯৪৪ সালে। এরপর আর একসাথে সারা পৃথিবীর মানুষ দেখতে পাননি।ইংরাজিতে একটি কথা আছে, ‘‌Once in a Blue Moon’‌, তাই এই চাঁদের নাম ব্লু মুন বা নীল চাঁদ রাখা হয়েছে। কারণ, এই চাঁদকে খুব সহজে দেখা যায় না। ২০৩৯ সালে আবার এই বিরল ঘটনা দেখা গেলেও সারা পৃথিবীর মানুষ একসাথে দেখতে পাবেন কিনা তা বলা যাবে না।

আরো পড়ুন…আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মৌসুমি বায়ুর প্রভাবে আগামি ২১ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত দেশে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামি ২৪ ঘন্টায় খুলনা, বরিশাল, সিলেট ও চট্টগ্রামে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। শনিবার আবহাওয়াবিদ আফতাব উদ্দিন জানান, সাগরে সুষ্পষ্ট লঘুচাপের কারণে ২১ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত টানা পাঁচ দিন ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কোথাও কোথাও হালকা থেকে মাঝারি, আবার কোথাও ভারি বৃষ্টি হতে পারে। তবে আগামিকাল ভারি বৃষ্টির সম্ভাবনা নেই। কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। ২৪ ঘন্টার মধ্যে লঘুচাপ দেখা দিতে পারে। তবে তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘন্টায় রাজধানী ঢাকাসহ দেশের চারটি বিভাগে থেমে থেমে বৃষ্টি হয়েছে।