দুঃসংবাদ দিল এমিরেটস এয়ারলাইনস

করোনা মহামারীর জন্য বিশ্বব্যাপী বিমান সংস্থাগুলো ধুকছে। এই পরিস্থিতি সামাল দিতে রীতিমতো হিমশিম খাচ্ছে বিমান সংস্থাগুলো।তাই ব্যয় সংকোচনের জন্য তারা নানা পদক্ষেপ নিচ্ছে। সম্প্রতি দুবাই-ভিত্তিক এয়ারলাইন এমিরেটস তাদের কেবিন ক্রুদের স্বেচ্ছায় বিনা বেতনের ছুটির প্রস্তাব।“আমরা নিশ্চিত করতে পারি যে আমরা কেবিন ক্রুকে স্বেচ্ছায় অবৈতনিক ছুটির জন্য আবেদনের সুযোগ দিয়েছি” এমিরেটস এয়ারলাইন্সের একজন মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

চাহিদা কম থাকায়, কয়েক মাস ধরে বিমান চলাচলে কিছুটা গতি ফিরলেও বিমান সংস্থা তাদের কয়েকটি বিমানকে বসিয়ে রেখেছে।এয়ারলাইনগুলি ধীরে ধীরে এবং সতর্কতার সাথে তাদের রুটের নেটওয়ার্কগুলি বাড়িয়ে তুলছে। এমিরেটসের চিফ অপারেটিং অফিসার আদেল আল রেধা গত সপ্তাহে বলেছিলেন যে ২০২১ সালের গ্রীষ্মের মধ্যে বিমান সংস্থাটি তার নেটওয়ার্কের গন্তব্যগুলির ১০০ শতাংশই পুনরুদ্ধার করবে। বর্তমানে এটি ৭০ টিরও বেশি গন্তব্যে ফ্লাইট পরিচালনা করছে।

আরো পড়ুন…ফ্রিল্যান্সিংয়ের কাজ বেশি বেশি পাওয়ার সুবিধার জন্য তরুণদের বেশি করে বিদেশি ভাষা শেখার জন্য বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।প্রধানমন্ত্রী জানান, তথ্যপ্রযুক্তি খাতে কর্মরত ফ্রিল্যান্সারদের স্বীকৃতি দেয়া হবে। কীভাবে এ স্বীকৃতি দেয়া যাবে সেটি নিয়ে ভাববার নির্দেশ দিয়েছেন তিনি।মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন স্টোর স্থাপন প্রকল্পের অনুমোদন দিতে গিয়ে এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান একনেক বৈঠক শেষে অনুষ্ঠিত ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ ব্রিফিং অনুষ্ঠিত হয়।পরিকল্পনামন্ত্রী জানান, প্রধানমন্ত্রী দেশে পুষ্টি ও খাদ্য নিরাপত্তার স্বার্থে গবেষণা আরও বাড়াতে বলেছেন। এছাড়া প্রধানমন্ত্রী তরুণদের বেশি করে বিদেশি ভাষা শেখার তাগিদ দিয়েছেন।

তিনি জানান, প্রধানমন্ত্রী বলেছেন তরুণদের কেবল বাংলা বা ইংরেজি জানলে হবে না। সঙ্গে ফ্রান্স, জার্মানি, স্প্যানিশ এবং চাইনিজ ভাষা শিখতে হবে। তাহলে ফ্রিল্যান্সিংয়ের কাজ বেশি বেশি পেতে সুবিধা হবে। তাছাড়া শুধু ফ্রিল্যান্সিংয়ে নয়, বিদেশে আমাদের দেশের শ্রমিকদের চাহিদা বাড়বে।