দাবানল নেভাতে গিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে পাইলট নিহত

মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে, ক্যালিফোর্নিয়ায় দাবানল নেভাতে গিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে একজন পাইলট নিহত হয়েছেন।কোলিঙ্গা শহরের কাছে এ ঘটনা ঘটে। নিহত পাইলটই পানিবাহী ওই হেলিকপ্টারে একমাত্র আরোহী ছিলেন।মার্কিন অঙ্গরাজ্যটিতে শত শত জায়গায় অগ্নিকাণ্ড সৃষ্টি হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে গভর্নর গ্যাভিন নিউসম ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা জারি করেছেন।

তিনি বলেন, আমাদের অভিজ্ঞতায় এমন আগুন অনেক অনেক বছর দেখিনি।দ্রুত দাবানল ছড়িয়ে পড়ায় হাজার হাজার মানুষকে ইতিমধ্যে পার্শ্ববর্তী সান ফ্র্যান্সিসকোতে সরিয়ে নেয়া হয়েছে।সবচেয়ে ঝুঁকিতে পড়েছে এক লাখ বাসিন্দার ভ্যাকাভিল শহর। ঘরবাড়ি খালি করতে দরজা থেকে দরজায় গিয়ে সতর্কবাণী দিচ্ছেন কর্মকর্তারা।কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, ভ্যাকাভিলেতে ইতিমধ্যে ৫০টির মতো স্থাপনা আগুনে পুড়ে গেছে। আরও ৫০টি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে।

আরো পড়ুন…সংযুক্ত আরব আমিরাতের দুই প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ইরানভিত্তিক মাহান এয়ার এর সঙ্গে সংশ্লিষ্টতার দায়ে বুধবার কোম্পানি দুটির ওপর এ নিষেধাজ্ঞার ঘোষণা দেয় মার্কিন অর্থ মন্ত্রণালয়। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।প্রতিবেদনে বলা হয়, নিষেধাজ্ঞার শিকার দুই আমিরাতি প্রতিষ্ঠান হচ্ছে পার্থিয়া কার্গো এবং ডেল্টা পার্টস সাপ্লাই এফজেডসি।ট্রাম্প প্রশাসন বলছে, অভিযুক্ত দুই প্রতিষ্ঠান মার্কিন কালো তালিকাভুক্ত ইরানের মাহান এয়ারকে নানা গুরুত্বপূর্ণ সরঞ্জাম সরবরাহ করেছে।

পার্থিয়া কার্গোর মালিক আমিন মাহদাভি ইরানি বংশোদ্ভূত হলেও তার বসবাস আমিরাতে। তার বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন মুচিন বলেছেন, ইরানের কর্তৃপক্ষ সিরিয়া ও ভেনেজুয়েলার দুর্নীতিবাজ সরকারকে সহায়তার পাশাপাশি বিশ্বজুড়ে তার অস্থিতিশীল এজেন্ডা ছড়িয়ে দেওয়ার জন্য মহান এয়ারকে একটি হাতিয়ার হিসেবে ব্যবহার করেছে। এই বিমান সংস্থাকে যারা সহায়তা দেবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে যুক্তরাষ্ট্র।