ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা, নেয়া হল যেসব সিদ্ধান্ত

এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হবে ৮০ নম্বরের। এমসিকিউ ৪০ এবং লিখিত পরীক্ষা হবে ৪০ নম্বরের। সোমবার (২৩ নভেম্বর) সকালে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের

ওপর বাকি ২০ নম্বর বন্টন হবে।এবারই প্রথম বিভাগীয় শহরগুলোতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সভায় সিট কমানোর প্রসঙ্গ উঠলেও, তা নিয়ে কোন আলোচনা হয়নি।

আরও পড়ুন=অনেকের মতে বাংলাদেশের ক্রিকেটের ব্যাড বয় নাকি সাব্বির রহমান। দীর্ঘ ৬ বছর পেরিয়ে গেছে জাতীয় দলে অভিষেকের। ক্যারিয়ারে বেশিরভাগ সময়েই জড়িয়েছেন বিতর্কে। এরপরও তার ব্যাট যেদিন জ্বলে উঠেছে সেদিন নিজেকে চিনিয়েছেন নতুন করে। তবে সেসব বিতর্ক-ভুল পেছনে ফেলে সময়ের সঙ্গে নিজেকে বুঝতে শিখেছেন এই হার্ড-হিটার। ‘আমি এখনও তরুণ তবে পরিণত। শেষ ৩-৪ বছর যেটা ছিল না, এখন হয়তো সেটা বুঝতে পারছি। যথেষ্ট পরিণত মনে হচ্ছে এবং মনে হচ্ছে যে কিছুটা শান্তশিষ্ট। যথেষ্ট পরিণত হিসেবে কাজ করা উচিত। সবকিছু মিলে ভালোমতো খেলার চেষ্টা করব।’

আসন্ন বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে বেক্সিমকো ঢাকার হয়ে খেলবেন ২৯ বছর বয়সী এই ব্যাটসম্যান। টুর্নামেন্ট শুরুর আগে সাব্বির জানিয়েছেন, জাতীয় দলের বাইরে যারা তাদের জন্য বড় সুযোগ এই টুর্নামেন্ট।

‘এই টুর্নামেন্টটির জন্য সব প্লেয়ারই অপেক্ষা করছিল এবং যারা যারা বিপিএল বা প্রিমিয়ার লিগ খেলি এরকম প্লেয়ারদের জন্য এরকম একটি টুর্নামেন্ট গুরুত্বপূর্ণ সবার জন্য। একই সময় যারা ন্যাশনাল টিমে নাই তাদের জন্য কামব্যাক করার এটি একটি সুযোগ।’ লক-ডাউনের সময়টায় রাজশাহীতে ছিলেন সাব্বির। সেখানে কঠিন পরিশ্রম করেছেন নিজেকে তৈরি রাখার জন্য।