গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে শিক্ষা বোর্ড চেয়ারম্যানের বৈঠক

করোনাকালীন সময়ে এইচএসসি পরীক্ষা কখন-কীভাবে নেওয়া যাবে, নবম শ্রেণিতে উন্নীতকরণ প্রক্রিয়া কি হবে এবং ম্যানুয়াল পদ্ধতিতে একাদশে ভর্তির বিষয়ে সিদ্ধান্ত নিতে ১১টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা আজ গুরুত্ব্পূর্ণ সভায় বসছেন। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির এ সভায় সভাপতিত্ব করবেন। বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) বেলা ২টায় ঢাকা শিক্ষা বোর্ডের সভাকক্ষে এ বৈঠক চলছে।রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. মোকবুল হোসেন সাংবাদিকদের বলেন, করোনা

সংক্রমণের কারণে গত এপ্রিলে স্থগিত হয়ে যাওয়া এইচএসসি পরীক্ষার বিষয়েও আলোচনা করা হবে। চলমান একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শেষ করে আনা হলেও এখনো বিপুল সংখ্যক ভর্তিচ্ছু ভর্তির বাইরে রয়ে গেছে। তাদেরকে আর অনলাইনে নয়, ম্যানুয়ালি ভর্তি করা হবে। কীভাবে একাদশ শ্রেণির এই ভর্তি সম্পন্ন করা হবে তা নিয়ে সভায় বিস্তারিত আলোচনা করা হবে। জেএসসি ও জেডিসি পরীক্ষা এ বছরের

জন্য বাতিল করায় অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নবম শ্রেণিতে পদোন্নতির প্রক্রিয়া কি হবে তা নিয়েও সিদ্ধান্ত হতে পারে।সূত্র জানায়, আগামী নভেম্বরে এইচএসসি পরীক্ষা গ্রহণের পরিকল্পনা করা হয়েছিল বোর্ড চেয়ারম্যানদের পক্ষ থেকে। তবে এরই মধ্যে করোনার দ্বিতীয় ওয়েভ চলে আসায় সেটি অনেকটাই এখন অনিশ্চিত হয়ে পড়েছে।

আরও পড়ুন-চলতি বছর নোবেল পুরস্কারজয়ীদের গত বছরের তুলনায় ১০ লাখ ক্রৌন (প্রায় এক লাখ ১০ হাজার ডলার) বেশি দেওয়া হবে বলে জানিয়েছেন নোবেল ফাউন্ডেশনের প্রধান লারস হেইকেনস্টেন।আজ বৃহস্পতিবার সুইডেনের দৈনিক ডাগেন ইন্ডুস্ট্রিকে লারস এ তথ্য দিয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।ডিনামাইট আবিষ্কারক আলফ্রেড নোবেল তিন কোটি ১০ লাখ ক্রৌন রেখে গিয়েছিলেন, যা আজকের বাজারে প্রায় ১৮০ কোটি ক্রোনের সমান। তাঁর রেখে যাওয়া ওই অর্থ দিয়েই ১৯০১ সাল থেকে মর্যাদাপূর্ণ এ নোবেল পুরস্কারের প্রচলন করা হয়।

রয়টার্স জানিয়েছে, শত বছরেরও বেশি সময় ধরে নোবেল পুরস্কার বিশ্বের মধ্যে সবচেয়ে মর্যাদাপূর্ণ হিসেবে বিবেচিত হয়ে এলেও সময়ে সময়ে এ পুরস্কারের অর্থমূল্য পরিবর্তিত হয়েছে।এ বছর থেকে ফের এক কোটি ক্রৌন হলেও, সময়ে সময়ে পুরস্কারের অর্থমূল্য আরো বাড়বে বলে জানিয়েছেন লারস। চলতি বছরের শেষদিকে তিনি ফাউন্ডেশনের প্রধান নির্বাহীর পদ থেকে সরে যাচ্ছেন; তাঁর স্থলাভিষিক্ত হচ্ছেন নরওয়ের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ভিদান হেলগেসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *