গর্ভাবস্থায় এই চার কাজ করলেই মহা বিপদ

গর্ভাবতী নারীদের একটু বেশিই সাবধানে থাকতে হয়। এসময় সুষম খাবারসহ বিভিন্ন নিয়ম-কানুন মানা জরুরি। গর্ভের শিশুর যেন ক্ষতি না হয়, এ বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ। চলুন তবে জেনে নেয়া যাক গর্ভাবস্থায় যেসব কাজ করা নিষেধ-> গর্ভাবস্থায় মুরগির মাংস, স্বাস্থ্যকর চর্বি (যেমন- বাদাম, চর্বি জাতীয় মাছ, জলপাইয়ের তেল ইত্যাদি), প্রচুর ফল ও সবজি খাওয়া কখনো এড়িয়ে যাবেন না। পাশাপাশি অবশ্যই এড়িয়ে যাবেন অর্ধসিদ্ধ মাছ বা মাংস, ধূমায়িত খাবার ও কাঁচা ডিম।

আরো পড়ুন: খালি পেটে কাঠবাদাম খেলে কী হয় জানেন?> ক্যাফেইনের মধ্যে মূত্রবর্ধক উপাদান রয়েছে। অতিরিক্ত ক্যাফেইন জাতীয় খবার খাওয়া রক্তচাপ, হৃদস্পন্দন বাড়ায় এবং পানিশূন্যতা তৈরি করে। আরো পড়ুন: দু’দিনেই খুশখুশে কাশি কমানোর উপায়> প্রতিদিন ১৫০ থেকে ৩০০ মিলিগ্রাম ক্যাফেইনের বেশি গ্রহণ করবেন না।

ক্যাফেইন কেবল চা-কফিতেই রয়েছে তা নয়, চকলেট, সোডা এমনকি কিছু ওষুধেও ক্যাফেইন পাওয়া যায়।আরো পড়ুন: প্রতিদিন ডিম খাচ্ছেন, অজান্তেই বাড়ছে এসব রোগের ঝুঁকি> গর্ভাবস্থায় কখনো দীর্ঘক্ষণ বসে, শুয়ে বা দাঁড়িয়ে থাকবেন না।এক ঘণ্টা পরপরই শরীরের অঙ্গবিন্যাস পরিবর্তন করুন। দীর্ঘক্ষণ একইভাবে থাকলে পায়ে ফোলা ও শিরায় সমস্যা করতে পারে সূত্র: টাইমস অব ইন্ডিয়া

দৃষ্টি আকর্ষণ এই সাইটে সাধারণত আম’রা নিজস্ব কোনো খবর তৈরী করি না..আম’রা বিভিন্ন নিউজ সাইট থেকে খবরগুলো সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি..তাই কোনো খবর নিয়ে আ’পত্তি বা অ’ভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কতৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।