কুয়েতে ৬৮,৩১৮ জন প্রবাসী একামা নবায়ন করতে পারবেনা”

কুয়েতের শ্রম ও জনশক্তি মন্ত্রণালয়ের পাবলিক অথরিটি বিভাগ জানিয়েছে ৬৮,৩১৮ জন প্রবাসী একামা নবায়নে সক্ষম হবেন না।কারণ হিসেবে বলা হয়েছে, তাদের বয়স সীমা ৫৯, ৬০ ও তার চেয়েও বেশী, এবং তাদের শিক্ষাগত যোগ্যতা কম।যদিও আইনটি ২০২১ সালের জানুয়ারী থেকে কার্যকরের কথা রয়েছে।

পাবলিক অথিরিটির সুত্রে আরব টাইমস বিষয়টি নিশ্চিত করেন।কুয়েতি নাগরিকদের আনুপাতিক হারে ভারসাম্য রক্ষায় এবং দেশটি থেকে প্রবাসীদের চাপ কমিয়ে আনার পরিকল্পনা নিয়ে কাজ করছে শ্রম মন্ত্রণালয়।ইতিমধ্যে কুয়েতে অবস্থানরত প্রবাসীদের ডাটা তৈরী করতে সেল গঠন করেছে মন্ত্রণালয়, বিদেশী নাগরিকদের দক্ষতা ও শিক্ষাগত যোগ্যতাসহ সব বিবরণ থাকছে ডাটায়।

অন্যদিকে করোনা মহামারীতে কুয়েত ছেড়ে গেছে লাখেরও বেশী প্রবাসী এবং বাংলাদেশসহ ৩২ দেশের নাগরিক কুয়েত প্রবেশে নিষেধাজ্ঞা থাকায় কুয়েতে ফেরতের অপেক্ষায় আছে লাখো প্রবাসী।

এদিকে,কুয়েতে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন শনাক্ত হয়েছে কুয়েতি ও প্রবাসীসহ ৯০০ জন, সুস্থ হয়েছে ৫৮২ এবং মারা গেছে ১ জন ।মোট আক্রন্তের সংখ্যা ৮৭,৩৭৮ জন । মোট মৃতের সংখ্যা ৫৩৩ জন ।আজকের সুস্থ হওয়া ৫৮২ জনসহ করোনা ভাইরাসে আক্রান্ত মোট ৭৮,৭৯১ ব্যক্তি সুস্থ হয়েছেন, যাদের মধ্যে কুয়েতি ও প্রবাসী রয়েছে ।

আজ বৃহস্পতিবার দুপুরে নিয়মিত সংবাদ ব্রিফিং এ স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করে ।তবে বিস্তারিত জানানো হয়নি, জানানো হয়নি কোন দেশের কতজন নাগরিক শনাক্ত হয়েছে।কুয়েতে নিয়মিত চিকিৎসাধীন আছে ৮০৫১ জন। আইসিউতে আছেন ৯৩ জন।গত ২৪ ঘণ্টায় টেস্ট করা হয়েছে ৫৪৪১ জনকে, সর্বমোট ৬২৯,৪৮২ জনকে টেস্ট করা হয়েছে।