কুয়েতের আমিরকে বিরল সম্মাননা দিলেন ট্রাম্প

কৌশলগত মিত্র দেশ কুয়েতের আমিরকে বিরল এক সামরিক সম্মাননায় ভূষিত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তুর্কি বার্তা সংস্থা আনাদুলু এজেন্সি জানিয়েছে, শুক্রবার হোয়াইট হাউসে এক ঘরোয়া অনুষ্ঠানে তাকে এই সম্মাননা দেওয়া হয়।কুয়েতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা- কেইউএনএ’র খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে ‘দ্য লিজন অব মেরিট, ডিক্রি অব চিফ কমান্ডার’

সম্মাননাটিকে খুবই মর্যাদাপূর্ণ হিসেবে দেখা হয়। দীর্ঘ দিন ধরে এই সম্মানে কাউকে ভূষিত করা হয়নি।১৯৯১ সালে সবশেষ এই সম্মাননা দেওয়া হয়েছিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট তরফ থেকে। প্রায় ৩ দশক পর কুয়েতের আমিরকে সেই সম্মাননা দিলেন ট্রাম্প। আমির অসুস্থ থাকায় উপস্থিত থেকে পুরস্কারটি গ্রহণ করতে পারেননি।

যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন তিনি। তার হয়ে পুরস্কারটি গ্রহণ করেন ছেলে শেখ নাসের সাবাহ আল-আহমেদ আল-সাবাহ।কেইউএনএ জানিয়েছে, মধ্যপ্রাচ্যসহ বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় অসামান্য অবদান রাখায় কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল সাবাহকে এই সম্মাননা দেওয়া হয়েছে। এটি কুয়েত-যুক্তরাষ্ট্র কূটনীতিক সম্পর্কের ৬০তম বর্ষের নিদর্শন হয়ে থাকবে।

আরো পড়ুন…বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী মহামারী করোনাভাইরাসের কারণে সারাদেশে বিএনপির সাংগঠনিক কার্যক্রম, সাংগঠনিক গঠন ও পুনর্গঠন প্রক্রিয়া গত ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ ছিল। তবে বাস্তবতার নিরীখে দলীয় কার্যক্রমের অগ্রগতির জন্য সাংগঠনিক কার্যক্রম, সাংগঠনিক গঠন ও পুনর্গঠন পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে দলটি। আজ রবিবার (২০সেপ্টেম্বর) হতে বিএনপির সাংগঠনিক কার্যক্রম,সাংগঠনিক গঠন ও পুনর্গঠন পুনরায় চালু হচ্ছে। শনিবার (১৯ সেপ্টেম্বর) দলের উচ্চ পর্যায়ের এক ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত হয়।