কাতারের বাজারে বাড়লো সোনার দাম

বিশ্ববাজারে সোনার দাম ওঠানামা করছে। কাতারের বাজারে গত কয়েকদিনের তুলনায় আজ বুধবার বেড়েছে সোনার দাম।বেশকিছু স্বর্ণের দোকান থেকে প্রাপ্ত তথ্য অনুসারে কাতারের বাজারে সোনার সর্বশেষ দাম নিচে উল্লেখ করা হলো-২৪ ক্যারেট প্রতি ১ গ্রাম: ২৩৪.৫ কাতারি রিয়াল।সুতরাং ২৪ ক্যারেট প্রতি এক ভরির দাম হবে ২৭৩৪.২৭ রিয়াল।

২২ ক্যারেট প্রতি ১ গ্রাম: ২২০ কাতারি রিয়াল।অতএব ২২ ক্যারেট প্রতি এক ভরির দাম পড়বে ২৫৬৫.২০ রিয়াল।২১ ক্যারেট প্রতি ১ গ্রাম: ১৯৪ কাতারি রিয়াল।এক্ষেত্রে প্রতি এক ভরির দাম হবে ২২৬২ রিয়াল।১৮ ক্যারেট প্রতি ১ গ্রাম: ১৮০ কাতারি রিয়াল।এক্ষেত্রে প্রতি এক ভরির দাম হবে ২০৯৮ রিয়াল।তবে গয়না বা অলংকার কিনতে গেলে এই দামের সাথে প্রতি গ্রামে বানানোর খরচ যোগ করা হয়ে থাকে

আরো পড়ুন…২ লাখ ডলার বা ৭ লাখ ৩০ হাজার রিয়ালে কাতারের কিছু নির্ধারিত জায়গায় সম্পত্তি কিনলে কোনো কোম্পানির স্পন্সর ছাড়া সপরিবারে কাতারে থাকার সুযোগ পাবেন বিদেশিরা।আর এক মিলিয়ন ডলার বা ৩৬ লাখ ৫০ হাজার রিয়াল মূল্যের কোনো সম্পত্তি কিনলে সপরিবারে বিদেশিরা পাবেন স্থায়ীভাবে কাতারে থাকার সুযোগ। সেইসাথে বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও শিক্ষাসহ অন্যান্য বিনিয়োগের অধিকারও।

কাতারের মন্ত্রিপরিষদ ৬ অক্টোবর এ সম্পর্কিত সিদ্ধান্ত জানিয়ে বিস্তারিত নীতিমালা প্রকাশ করেছে।কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও কাতারের আইন মন্ত্রণালয় এ ব্যাপারে যাবতীয় কার্যক্রম পরিচালনা করবে।তবে কাতারের সব এলাকায় স্থায়ীভাবে সম্পত্তি কেনার সুযোগ পাবেন না বিদেশিরা। বরং নির্ধারিত ৯ এলাকায় এই সুযোগ বরাদ্দ থাকবে। এগুলো হলো লাকতাইফিয়া, দ্য পার্ল, আলখোর, মানছুরা, দাফনা (৬০ ও ৬১), উনাইজা, লুসাইল, খারায়েজ, জাবাল ছুআইলাব।