এবার দুবাই ফেরা নিয়ে জটিলতায় প্রবাসীরা

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির পর এবার দুবাই ফেরা নিয়ে জটিলতায় পড়তে হচ্ছে দেশে আটকে পড়া প্রবাসীদের। তাদের অভিযোগ, দুটি বিমান সংস্থা ও ট্রাভেল এজেন্টদের আশ্বাসে চড়া দামে টিকিট কিনলেও বিমানবন্দর থেকে ফেরত আসতে হয়েছে অর্ধশতাধিক যাত্রীকে। ইতোমধ্যে যারা টিকিট কিনেছেন ফেরা নিয়ে অনিশ্চয়তায় আছেন তারা। এজন্য এয়ারলাইন্সকে দুষছে ট্রাভেল এজেন্টরা। এ বিষয়ে জানতে ফ্লাই দুবাই অফিসে গেলে তারা সময় টেলিভিশনের প্রতিবেদকের সঙ্গে দুর্ব্যবহার করেন।

ট্রাভেল এজেন্টরা বলছেন, এয়ারলাইন্সগুলোর দায়িত্বহীনতার কারণে টিকিট বিক্রি করে বিপদে পড়তে হচ্ছে তাদের।ওয়ান এয়ার ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী মো. দিদারুল আলম বলেন, এয়ারলাইন্সের কারণে আমরা হয়রানির শিকার হচ্ছি। ওনার যদি শতভাগ তথ্য দিতে না পারে; তাহলে টিকেট বিক্রি করার কোনো মানে আসে না।

এ বিষয়ে জানতে ফ্লাই দুবাই অফিসে গেলে বিমান সংস্থাটির কর্মকর্তারা সময় টেলিভিশনের প্রতিবেদকের সঙ্গে দুব্যবহার করেন। অর্ধশতাধিক যাত্রী ফেরত যাওয়ার বিষয়টি স্বীকার করে বিমানবন্দর পরিচালক জানান, সুনির্দিষ্ট অভিযোগ পেলে তদন্ত করা হবে।হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে পরিচালক গ্রুপ ক্যাপ্টেনে এ এইচ এম তৌহিদুল উল আহসান বলেন, তাদের প্যাসেঞ্জার রেসিডেন্ট ইনফরমেশনে মিস-ম্যাচ হলে অ্যাপ্রুবাল আসে না। অনুমোদন লাগবে না সেটা বললে; আমার কিছু করার নেই।

দুবাই ভ্রমণের ক্ষেত্রে দেশটির জেনারেল ডিরেক্টরেট অব রেসিডেন্সি ও ফরেন অ্যাফেয়ার্স কর্তৃপক্ষের অনুমোদনের পাশাপাশি কোভিড সার্টিফিকেট লাগে। আর ইউএইতে প্রবেশের জন্য অবশ্যই সংশ্লিস্ট যাত্রীর uaeentry.ica.gov.ae লিঙ্ক গিয়ে গ্রিন সিগন্যাল লাগবে।করোনায় আটকা পড়া সংযুক্ত আরব আমিরাত প্রবাসী বাংলাদেশিদের জন্য গত জুলাই মাসে প্রবেশের সুযোগ উন্মুক্ত করে দেশটি। কিন্তু বারবার নিয়মকানুন পরিবর্তনের কারণে বিমানবন্দর থেকে ফিরতে হয় প্রায় ১ হাজার আবুধাবিগামী প্রবাসীকে। এবার জটিলতা তৈরি হয়েছে দুবাই প্রবেশেও।

ভুক্তভোগীদের অভিযোগ, ভিসা ঠিক থাকলে কোনো অনুমোদন ছাড়াই যাওয়া যাবে ফ্লাই দুবাই ও এমিরেটস এয়ারলাইন্সের এমন আশ্বাসে চড়া দামে টিকিট কাটলেও বিমানবন্দর থেকে ফেরত পাঠানো হয়েছে অনেককে। ভুক্তভোগীরা জানান, টিকেট নিতে গেলে বলেছে; কোনো ধরনের অ্যাপ্রুবাল লাগবে না, শুধু ভিসা একটিভ থাকলেই হবে। আমরা ১ লাখ ২০ হাজার দিয়ে টিকেট কেটেছি। কিন্তু এখন বলছে, দুবাই যেতে হলে গ্রিন সিগন্যাল লাগবে।