এক পা নেই; ক্রাচে ভর দিয়ে মাটি কোপাচ্ছেন কৃষক

এমন অনেক মানুষ আছে, যাদের হাত-পা সব সচল কিন্তু কাজ করতে গেলে নানারকম বাহানা দেখায়। কিন্তু যাদের হাত বা পা নেই তারা যখন সাধারণ মানুষের থেকেও বেশি কিছু করেন, তখন তা অনেককেই নতুন করে অনুপ্রেরণা জোগায়। এমনই একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যাতে দেখা যাচ্ছে, এক পা নেই এমন একজন কৃষক আর পাঁচ জনের মতো করে চাষের জমিতে কোদাল চালাচ্ছেন।

অনেকেই হয়তো ভাবছেন, এমন অবস্থায় চাষের কাজ করা কি সম্ভব? সম্ভব কি না, তা দেখিয়ে দিলেন এই ব্যক্তি। ডান দিকে ক্র্যাচ নিয়ে তিনি নেমে পড়েছেন চাষের কাজে। দুই হাতে ধরে কোদাল চালাচ্ছেন। জমির আল ঠিক করছেন। ক্র্যাচটিকে ডান পায়ের সঙ্গে আটকে নিয়েছেন ওই কৃষক। তারপর সেটাকেই পায়ের মতো ব্যবহার করে, তার উপর ভর দিয়ে কোদাল চালিয়ে যাচ্ছেন। শুধু কোদাল চালানোই নয়, কাদা জমিতে অন্যদের মতেই হেঁটে চলেছেন।

এমন একটি ভিডিও দেখে ওই কৃষকের লড়াইকে স্যালুট জানিয়েছেন অসংখ্য সোশ্যাল সাইট ব্যবহারকারী। ভিডিওটি ২০ ঘণ্টার মধ্যেই প্রায় তিন লাখ ৩২ হাজার বার দেখা হয়েছে। সেই সঙ্গে সমানে চলছে লাইক, শেয়ার আর কমেন্ট। তবে অনেকেই জানতে চেয়েছেন ওই কৃষক সম্পর্কে। কিন্তু তার পরিচয় এবং ঠিকানা সম্পর্কে পোস্টে কিছু দেওয়া নেই। যিনি ভিডিও পোস্ট করেছেন, তিনি হয়তো এই দায়িত্বটুকুর কথা ভুলে গিয়েছিলেন।

আরো পড়ুন…মানুষ স্বপ্ন দেখে। মানুষের স্বপ্ন অনেক সময় বি’ভিন্ন বিষয়ের আগাম ই’ঙ্গিত বহন করে। যা প’রবর্তীতে বা’স্তবায়িত হয়। আবার অনেক স্বপ্ন মানুষ এমনিতেই দেখে থাকে। ঘুমে দেখা এ স্বপ্ন সবার স’ঙ্গে শেয়ার করা ঠিক নয়। কেননা যারা স্বপ্নের ব্যাখ্যা স’স্পর্কে বি’শেষজ্ঞ, তাদের ছাড়া অন্যের কাছে স্বপ্নে কথা বললে ক্ষ’তির কারণ হয়ে দাঁ’ড়াতে পারে। বিশেষ করে ৪ ধ’রনের ব্য’ক্তির কাছে স্বপ্নে কথা বলা ঠিক নয়। তারা হলো-