একাদশ শ্রেণিতে ভর্তির যত নিয়ম জেনে নিন

বর্তমানে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে হয় এবং অনলাইনেই কলেজ ভর্তির জন্য ভর্তির নিশ্চায়ন সম্পন্ন করতে হয়। মোট তিন ধাপে শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারে; আসন প্রাপ্ত শিক্ষার্থীরা ভর্তি নিশ্চায়ন সম্পন্ন করতে হয়; যারা নিশ্চায়ন সম্পন্ন করেনা তাদের ঐ ধাপের কলেজ আবেদনটি বাতিল বলে গণ্য হয় এবং পরবর্তী ধাপে কলেজে ভর্তির আবেদন অনলাইনে সাবমিট করতে হয়;এভাবে যতবার সে ভর্তি নিশ্চায়ন করেনা পরবর্তী পর্যায়ে অনলাইনে ভর্তির জন্য আবেদন করতে পারে। অনেক সময় পছন্দের কলেজে আসন না পেলেও সঠিক গাইড লাইন এর অভাবে অনেকে কলেজে ভর্তি নিশ্চায়ন সম্পন্ন করে ফেলে এবং পরবর্তী ধাপে পুনরায় আবেদন করতে চায়। কিন্তু কলেজে ভর্তি নিশ্চায়ন ফি জমা দেওয়ার পর কেউ অনলাইনে ভর্তি পুনরায় আবেদন করতে পারেনা। সেক্ষেত্রে প্রয়োজন হয় ভর্তি নিশ্চায়ন বাতিল করার। আজ আমরা আলোচনা করব কিভাবে ভর্তি নিশ্চায়ন বাতিল করতে হয় সে বিষয়ে। আপনারা পোস্টটি সম্পূর্ণ পড়বেন এবং শেয়ার করে দিবেন। এই পোস্টের শেষে নিশ্চায়ন বাতিল করার প্রয়োজনীয় ফরম ও আবেদন ফরম দেওয়া থাকবে।

ভর্তি নিশ্চায়ন বাতিল কেন করতে হবে:পরবর্তী পর্যায়ে অনলাইনে আবেদন করার জন্য পূর্বে কলেজ ভর্তি নিশ্চায়ন বাতিল করতে হবে। কেউ যদি ভর্তি নিশ্চায়ন না করে তাহলে সয়ংক্রীয়ভাবে তার অনলাইন ভর্তি আবেদনটি বাতিল হয়ে যাবে এবং পরবর্তী পর্যায়ে পুনরায় আবেদন করতে পারবে। এভাবে মোট তৃতীয় পর্যায় পর্যন্ত কলেজে আসন খালি থাকা সাপেক্ষে ভর্তি অনলাইন আবেদন করা যাবে। কোন আবেদনকারী যদি অনলাইন আবেদনে কলেজে আসন পাওয়ার পর অনলাইনে ভর্তি নিশ্চায়ন সম্পন্ন করে কিন্তু পরবর্তী পর্যায়ে আবেদন করতে চায় তাহলে তাকে ভর্তি নিশ্চায়ন বাতিল করতে হবে।

ভর্তি নিশ্চায়ন বাতিল করার পদ্ধতি কি:অনলাইনে নিশ্চায়ন করা ভর্তি আবেদন বাতিল করার জন্য আবেদনকারীকে অবশ্যই সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক বরাবরে কারণ উল্লেখ করে একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তি নিশ্চায়ন বাতিল করার আবেদন করতে হবে। এক্ষেত্রে শিক্ষার্থীকে সংশ্লিষ্ট বোর্ডে সরাসরি উপস্থিত হয়ে আবেদন করে ভর্তি নিশ্চায়ন বাতিল করার আবেদন দাখিল করতে হবে। সংশ্লিষ্ট বোর্ডের কলেজ পরিদর্শক মহোদয় যদি মনে করে তাহলে আবেদনকারীর ভর্তি নিশ্চায়ন বাতিলের ব্যবস্থা গ্রহণ করবেন।

অনলাইনে ভর্তি নিশ্চায়ন বাতিল হওয়ার পর শিক্ষার্থী চাইলে পরবর্তী ধাপে আবেদন করতে পারবে।মাইগ্রেশন করার জন্য কি ভর্তি নিশ্চায়ন বাতিল করতে হবে:না, মাইগ্রেশন করার জন্য ভর্তি নিশ্চায়ন বাতিল করা যাবেনা। ভর্তি নিশ্চায়ন বাতিল করলে আপনার ভর্তি আবেদনটি বাতিল হয়ে যাবে। আপনাকে পরের ধাপে কলেজে আসন খালি থাকা সাপেক্ষে পুনরায় অনলাইনে ভর্তি আবেদন সম্পন্ন করতে হবে।

নিশ্চায়ন বাতিল করার পর কি পুনরায় আবেদন ফি দিয়ে আবেদন করতে হবে:হ্যাঁ, ভর্তি নিশ্চায়ন বাতিল অথবা নিশ্চায়ন না করলে পরের ধাপে আবেদন করার জন্য আপনাকে পুনরায় ১৫০ টাকা আবেদন ফি দিয়ে অনলাইনে আবেদন সম্পন্ন করতে হবে।এবং যতবার পুনরায় নিশ্চায়ন করবেন ততবার নিশ্চায়ন ফি অনলাইনে প্রেরণ করতে হবে২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন দাখিলের জন্য করণীয়পরবর্তী ধাপে কখন আবেদন করতে হবে: ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইন আবেদন বিজ্ঞপ্তি মোতাবেক আপনাকে আবেদন করতে হবে। আবেদনের বিজ্ঞপ্তিতে বিস্তারিত সময়সূচী উল্লেখ করা আছে।