এই মাত্র পাওয়া, ঘিরে রাখা সেই বাড়ি থেকে চার জ-ঙ্গি আটক

সিরাজগ-ঞ্জের শা-হজাদপুরে জ-ঙ্গি আ-স্তানা স-ন্দেহে ঘিরে রাখা বাড়ি থেকে চা-রজনকে আট-ক করেছে র‌্যা-ব। শু-ক্রবার (২০ ন-ভেম্বর) বেলা পৌনে ১১টার সময় ওই বাড়ি থেকে বের হয়ে ৪ জন আ-ত্মসম-র্পণ করেন বলে জা-নিয়েছেন র‌্যাব-১২ এর সি-রাজগ-ঞ্জের ভারপ্রা-প্ত কোম্পানি কমা-ন্ডার মু-হাম্মদ মহিউদ্দিন মিরাজ।শু-ক্রবার সকাল ৫টা থেকে শাহজাদপুর পৌর স-দরের শের-খালীতে ফজ-লুল হক মা-স্টারের বা-ড়িটি ঘিরে রাখে র‌্যাব।

মহিউ-দ্দিন মিরাজ জানান, গত শনিবার রা-জশা-হীতে অভিযান চালিয়ে কয়েকজনকে আটক করে র‌্যাব। প্রা-থমিক জি-জ্ঞাসাবাদে তাদের দেওয়া তথ্যে-র -ভি-ত্তিতে শু-ক্রবার ভোরে শা-হজাদপুরে উ-কিলপাড়ার ওই বা-ড়িতে অভিযানে যায় র‌্যাব।

স্থা-নীয়রা জানান, প্রায় আ-ড়াই মাস আগে ঐ বা-ড়িটি ভা-ড়ায় নিয়ে বসবাস শু-রু করে কয়ে-কজন। আগে থেকে কেউ আ-ন্দাজ না করতে পার-লেও হ-ঠাৎ র‌্যাব পুলি-শের অ-ভিযান শুরুর পর জা-না যায় যে এখানে জ-ঙ্গিরা আ-স্তানা গেড়েছে।

আরও পড়ুন=ইসবগুলের ভুসি মানুষের শরীরের জন্য খুবই উপকারী। বিশেষ করে এই ভুসি বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। এটি অভ্যন্তরীণ পাচনতন্ত্রের সমস্যায় ঘরোয়া চিকিত্সা ও প্রতিকারের জন্য বেশ উপকারী। এবার তাহলে জেনে নিন ইসবগুলের কিছু গুণাগুণ বিষয়ে—

অ্যাসিডিটির প্রতিকারে : আমাদের প্রায় সবারই কিছু না কিছু অ্যাসিডিটির সমস্যা থাকে, আর ইসবগুল হতে পারে এই অবস্থার ঘরোয়া প্রতিকার। ইসগুল খেলে তা পাকস্থলীর ভেতরের দেয়ালে একটা প্রতিরক্ষামূলক স্তর তৈরি করে, যা অ্যাসিডিটির বার্ন থেকে পাকস্থলীকে রক্ষা করে। এছাড়াও এটি সঠিক হজমের জন্য এবং পাকস্থলীর বিভিন্ন এসিড নিঃসরণে সাহায্য করে। এক্ষেত্রে প্রতিবার খাদ্য গ্রহণের পর ২ চামচ ইসবগুল আধা গ্লাস ঠান্ডা দুধে মিশিয়ে পান করতে হবে।

কোষ্ঠকাঠিন্য দূরীকরণে : ইসবগুলে থাকে কিছু অদ্রবণীয় ও দ্রবণীয় খাদ্য আঁশের চমত্কার সংমিশ্রণ যা কোষ্ঠকাঠিন্য দূরীকরণে ঘরোয়া উপায় হিসেবে খুব ভালো কাজ করে।পাকস্থলীতে গিয়ে এটি ফুলে ভেতরের সব বর্জ্য পদার্থ বাইরে বের করে দিতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্য দূর করতে প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে ২ চামচ ইসবগুলের ভুসি এক গ্লাস কুসুম গরম দুধের সঙ্গে মিশিয়ে পান করতে হবে।