এইচএসসি পরীক্ষা নিয়ে ব্রিফিংয়ে আসছেন ডা. দীপুমনি

এইচএসসি পরীক্ষা নিয়ে ব্রিফিং করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি। বুধবার (৭ অক্টোবর) দুপুর ১টায় অনলাইনে ব্রিফ করবেন তিনি। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য নিশ্চিত করেছেন।এর আগে গত ৩০ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আগামী সোম বা মঙ্গলবারের মধ্যে এইচএসসি ও সমমানের পরীক্ষার পরিপূর্ণ পরিকল্পনাসহ তারিখ ঘোষণা করতে পারব।

আমরা চার সপ্তাহের সময় দিয়ে এইচএসসি পরীক্ষার তারিখ ঘোষণা করব। কোন পদ্ধতিতে পরীক্ষা নেব কতটুকু পরীক্ষা নেব তা আগামী সোম অথবা মঙ্গলবারের মধ্যে জানিয়ে দেব।এদিন তিনি আরও বলেন, ৬ মাস ধরে পরীক্ষার প্রস্তুতি নিয়ে ধরে রাখা যায় না। তাই দ্রুততম সময়ের মধ্যে কতগুলো বিষয়ে এইচএসসি পরীক্ষা নেয়া যায় সেটা আমরা চিন্তাভাবনা করছি। যখন আমরা পরীক্ষা নেব তখন কেউ যদি করনো আক্রান্ত হয় তাদের ব্যাপারে কি করব সেই বিবেচনা আমাদের থাকবে।

আরও পড়ুনঃসৌদি সরকারের পক্ষ থেকে পবিত্র ওমরাহ পালনের অনুমতির বিষয়ে এখনো পর্যন্ত কোনো চিঠি ধর্মবিষয়ক মন্ত্রণালয় পায়নি। সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন প্রচার মাধ্যমে ওমরাহ পালনের সুযোগ করে দেওয়ার প্রচারণার বিষয়ে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে মন্ত্রণালয়। গতকাল মঙ্গলবার (৬ অক্টোবর) ধর্ম মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মো. আনোয়ার হোসাইন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তাতে বলা হয়েছে, কোভিড-১৯-এর কারণে রাজকীয় সৌদি সরকার থেকে পবিত্র ওমরাহ পালনের কোনো আনুষ্ঠানিক পত্র এখন পর্যন্ত পাওয়া যায়নি। তা সত্ত্বেও কতিপয় ব্যক্তি ও কিছু এজেন্সি ফেসবুক বা সামাজিক যোগাযোগমাধ্যমে নির্দিষ্ট দিন উল্লেখ করে পবিত্র ওমরাহ পালনের বিজ্ঞাপন দিচ্ছে। এতে ধর্মপ্রাণ সাধারণ মুসলিম জনসাধারণের প্রতারিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এরইমধ্যে এ ধরনের কর্মকাণ্ডের কারণে বিধিমতে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, রাজকীয় সৌদি সরকার থেকে পবিত্র ওমরাহ পালনের অনুমতি পাওয়া সাপেক্ষে ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হবে। তার আগে এজেন্সি বা ব্যক্তিকে এ ধরনের প্রচারণা থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। পাশাপাশি ওমরাহ গমনেচ্ছুদের ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের ঘোষণার আগে কারো সঙ্গে এ সংক্রান্ত লেনদেন না করার জন্যও অনুরোধ করা হয়।