ইতালির সিটি নির্বাচনে ৩ বাংলাদেশি প্রার্থী

ইতালিতে আবারো বাড়ছে ক`রোনায় আ`ক্রান্ত ও মৃতের সংখ্যা। দেশটিতে ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন প্রায় ২ হাজার মানুষ, যা গত ৫ মাসের মধ্যে সর্বোচ্চ। এদিন মারা গেছেন ১০ জন।এদিকে করোনা মহামারির মধ্যেই শেষ হয়েছে ভেনিস সিটি কর্পোরেশন নির্বাচনের প্রচারণা। এবারের নির্বাচনে অংশ নিচ্ছেন ৩ বাংলাদেশি প্রার্থী।

ইতালিতে আবারো প্রতিদিনই বাড়ছে করোনা সংক্রমণ ও মৃতের সংখ্যা। শুক্রবার দেশটিতে আক্রান্তের সংখ্যা ছিল পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ। স্থানীয়দের পাশাপাশি সংক্রমণের এই ঊর্ধ্বগতিতে শংঙ্কিত প্রবাসী বাংলাদেশিরা।এদিকে ২০ এবং ২১ সেপ্টেম্বর ইতালির ৪টি প্রাদেশিক পরিষদের নির্বাচন হবে।

এরমধ্যে ভেনিস সিটি করপোরেশনে তিনজন বাংলাদেশি অংশগ্রহণ করছেন। এছাড়াও বোলোনিয়া থেকে নির্বাচন করছেন এক বাংলাদেশি। স্থানীয় সময় শুক্রবার মধ্যরাত থেকে বন্ধ হয়েছ নির্বাচনী প্রচারণা। রোববার সকাল সাতটা থেকে রাত ১১টা পর্যন্ত এবং সোমবার সকাল ৭টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ভোটগ্রহণ হবে।

মঙ্গলবার ফলাফল ঘোষণার কথা রয়েছে।বাংলাদেশি প্রার্থী থাকায়, নির্বাচন ঘিরে প্রবাসীদের মধ্যে রয়েছে বাড়তি আগ্রহ। অন্যদিকে ইতালিয়ান প্রার্থীরাও বাংলাদেশিদের কাছে ভোট প্রার্থনা করছেন।রিকো গাবানিন বলেন, আমি একজন প্রার্থী। বাংলাদেশি কমিউনিটির অনেকের সাথেই আমার পরিচয় আছে।

আশা করি আসন্ন নির্বাচনে আমি জয়ী হবো।স্কারপা বাসতেয়েরী বলেন, ১৫ বছর আমি বাংলাদেশের জন্য কাজ করেছি। তাই আমি আশা করি বাংলাদেশি বন্ধুরা আমাকে ভোট দেবেন।মনোয়ার ক্লার্ক বলেন, বিশ্লেষকদের ধারণা, আগামী কয়েক বছরের মধ্যে ব্রিটেনের মতো, ইতালির রাজনীতিতেও বাংলাদেশিদের অবস্থান শক্তিশালী হবে।