আমার ব্যাটিং নিয়ে অতো চিন্তিত নাঃ মুমিনুল

শেষ হয়েছে চট্টগ্রাম টেস্ট। শেষ দিকে রোমাঞ্চের আভাস দেখা দিলেও, হয়নি ফল। ড্র’তেই নিষ্পত্তি হয়েছে সিরিজের প্রথম টেস্ট। ব্যাট হাতে দুজন ছাড়া দলের সবায়ই পারফর্ম করেছেন। পারফর্ম না করাদের তালিকায় খোদ অধিনায়ক মুমিনুল হক।

বাংলাদেশের লাল বলের অধিনায়ক এই ম্যাচেও এক ইনিংসে ব্যাট করার সুযোগ পেয়েছেন। যেখানে করেছেন মাত্র ২ রান। ১৯ বলেই শেষ হয়েছে তার ইনিংস। শুধুমাত্র এই টেস্টই নয়। অনেক দিন ধরেই পারফর্ম করতে পারছেন মুমিনুল।

চলতি বছরের ৫ টেস্ট খেলে ৯ ইনিংস মিলে করেছেন মাত্র ১৫৩ রান। হাঁকিয়েছেন মাত্র ১টি ফিফটি। শেষ পাঁচ ইনিংস ছিল যথাক্রমে ৩৭, ২, ৬, ৫, ২। এক বছরেরও বেশি সময় হয়ে গেছে টেস্টে সেঞ্চুরি নেই মুমিনুলের।

এমন মলিন পারফর্মেন্সের পরও চিন্তিত নন বাংলাদেশ অধিনায়ক। দল ভালো করতে পারলেই সন্তুষ্ট তিনি। চট্টগ্রাম টেস্টের পর গণমাধ্যমের মুখোমুখি হয়ে রসিকতার সুরে জানিয়েছেন, দলের সবাই যদি একশ করেন তাহলে রান হবে এগারোশ।

এই প্রসঙ্গে মুমিনুল বলেন, ‘একটা দলে সবাই পারফর্ম করা তো কঠিন, তাই না? ১১ জনই যদি ১০০ করে, তাহলে রান হবে এগারোশ (হাসিমুখে)। আমার কাছে মনে হয় ক্রিকেট খেলাটাই এরকম। দু’জন কিংবা তিনজন পারফর্ম করবে। যারা করবে, তারা বড় করবে।’

টাইগার দলপতি আরও বলেন, ‘সবাই রানে যেহেতু আছে, সবাই যেহেতু দল হয়ে খেলতে পেরেছে ব্যাটিং হোক, বোলিং হোক…আমি আগেও বলেছি বাংলাদেশ ভালো খেলে দল হিসেবে খেললে। বিষয়টা কাজে দিবে (মিরপুর টেস্টে)। আর আমার বিষয়টা, আমার ব্যাটিং নিয়ে হয়তো…সত্যি কথা অতো বেশি চিন্তিত না।’