আজ থেকে দেশে কমছে সোনার দাম,দেখে নিন বর্তমান বাজার মূল্য

আজ বৃহস্পতিবার (১৩ আগস্ট) থেকে দেশের বাজারে সোনার দাম ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমেছে। টানা কয়েক দফা দাম বাড়ার পর নতুন এ দাম আজ থেকে কার্যকর হবে। এর আগে বুধবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ‘বাংলাদেশ জুয়েলার্স সমিতি’ (বাজুস)।বাজুস জানায়, নতুন মূল্য অনুযায়ী প্রতি ভরি ২২ ক্যারেট সোনার দাম ৭৩ হাজার ৭১৬ টাকা, ২১ ক্যারেটের দাম ৭০ হাজার ৫৬৭ টাকা,

এক ভরি ১৮ ক্যারেট সোনার দাম ৬১ হাজার ৮১৯ টাকা। এছাড়া প্রতি ভরি সনাতন সোনার নতুন দাম ৫১ হাজার ৪৯৭ টাকা। তবে রুপার দাম অপরিবর্তিত রেখে আগের দরেই ভরি প্রতি ৯৩৩ টাকা বিক্রি করা হবে বলে জানিয়েছে বাজুস। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে নতুন এ দাম নির্ধারণ করা হয়েছে বলেও জানিয়েছে সংগঠনটি।

বিশ্ববাজারে অস্বাভাবিক দাম বাড়ার পরিপ্রেক্ষিতে গত ৬ আগস্ট সর্বশেষ দেশের বাজারে সোনার দাম বাড়ানো হয়। সেই দাম অনুযায়ী, ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম চার হাজার ৪৩২ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয় ৭৭ হাজার ২১৬ টাকা। ২১ ক্যারেটের সোনা ৭৪ হাজার ৬৬ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৬৫ হাজার ৩১৮ টাকায় ও সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা ৫৪ হাজার ৯৯৬ টাকা নির্ধারণ করা হয়।

আরো পড়ুন…যুব ও ক্রীড়ার উন্নয়নে বাংলাদেশ নেপালের সাথে একযোগে কাজ করার আশাবাদ ব্যক্ত করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। বুধবার (১২ আগস্ট) সকাল ১১টায় ‘International Youth Day’ উপলক্ষে নেপাল সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের অধীন ন্যাশনাল ইয়ুথ কাউন্সিল আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নেপাল সরকারের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি। সভাপতিত্ব করেন নেপাল সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রী জগত বাহাদুর সুনার ।