অবশেষে মালয়েশিয়ায় মসজিদে নামাজ পড়ার অনুমতি পেল বিদেশিরা

মালয়েশিয়ার মসজিদে বিদেশিদের নামাজ পড়ার অনুমতি দিয়েছে দেশটির সরকার। টানা পাঁচ মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর মসজিদে গিয়ে নামাজ আদায়ের অনুমতি পেয়েছে মালয়েশিয়ায় থাকা বিদেশি অভিবাসীরা।মঙ্গলবার (২৫ আগস্ট) মন্ত্রীসভার বৈঠক শেষে দেশটির সিনিয়র প্রতিরক্ষা মন্ত্রী দাতো সেরি ইসমাইল সাবরি ইয়াকুব এ কথা জানান।

এ সময় তিনি বলেন, ১ সেপ্টেম্বর থেকে বিদেশিদের মসজিদে নামাজ আদায়ের ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে সবুজ সংকেত দেয়া হয়েছে। তবে সবাইকে নিবন্ধন করে হ্যান্ড স্যানিটাইজ ব্যবহারের পর জায়নামাজ সঙ্গে নিয়ে মসজিদের প্রবেশ করতে হবে। মানতে হবে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব। কিন্তু কতজনকে নামাজ আদায়ে মসজিদে প্রবেশের অনুমতি দেয়া হবে তা মসজিদ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে। আগের মতোই মাস্ক ব্যবহার বাধ্যতামূলক রাখা হয়েছে।

মাস্ক ছাড়া কাউকেই মসজিদে প্রবেশ করতে দেয় হবে না বলেও জানান তিনি।করোনা মোকাবিলায় গত মার্চের মাঝামাঝি থেকে মসজিদে নামাজ আদায় বন্ধ ঘোষণা করা হয়। পরে স্থানীয়দের মসজিদে নামাজ আদায়ের সুযোগ দিলেও নিষেধাজ্ঞা ছিল বিদেশিদের ক্ষেত্রে। ১ সেপ্টেম্বর থেকে বিদেশিদের মসজিদে নামাজ আদায়ের অনুমতি দেয়ায় খুশি মালয়েশিয়ায় কর্মরত বাংলাদেশিসহ লাখ লাখ বিদেশি।

আরো পড়ুন…বীর উত্তম চিত্ত রঞ্জন দত্তের মৃত্যুতে শোক জানিয়েছে ইউরোপের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের সমন্বয়ে গঠিত সংগঠন অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাব। সংগঠনের সভাপতি ফয়সাল আহমেদ দ্বীপ, সিনিয়র সহ-সভাপতি মিরন নাজমুল এবং সংগঠনের সাধারণ সম্পাদক জমির হোসেনের সমন্বিত বিবৃতিতে শোক জানানো হয়।এছাড়াও পৃথক পৃথক বার্তায় শোক প্রকাশ করেছেন অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের সহ-সভাপতি যুক্তরাজ্যের মাহাবুব সুয়েদ, সহ-সভাপতি বেলজিয়ামের ফারুক আহমদ মোল্লা, সহ-সভাপতি রোমের আখি শিমা কায়সার, সহ-সভাপতি ইতালির রিয়াজ হোসেন, সহ-সভাপতি ফ্রান্সের নুরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক পর্তুগালের জহুর উল হক।