সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণ ভিসায় কাজ করলে বহিষ্কার করা হতে পারে!

সংযুক্ত আরব আমিরাত: ভ্রমণ ভিসায় কাজ করার জন্য আপনাকে নির্বাসন দেওয়া হতে পারেপ্রশ্ন: আমি ভিজিট ভিসায় দুবাইতে আছি। চাকরি সন্ধানের আশায় দুবার আমার ভিসা পুনঃনবায়ন করেছি। আমার মেয়ে, যিনি ১৯ বছর বয়সী, এখানেও ভিজিট ভিসায় এসেছেন।তিনি নিজেকে সমর্থন করার জন্য একটি খণ্ডকালীন চাকরির চেষ্টা করছেন। সংযুক্ত আরব আমিরাতে ভিজিট ভিসায় থাকা শিক্ষার্থীদের পক্ষে কি বৈধ?

উত্তর: আপনার প্রশ্নের অনুসারে, এটি লক্ষ করা যেতে পারে যে ১৯৭৩ সালের ফেডারেল আইন নং (৬)) এর বিধানগুলি, ১৯৮৫ সালের আইন নং (7) এর গুণাবলী দ্বারা সংশোধিত ইমিগ্রেশন এবং আবাস সম্পর্কিত; আইন নং (১৩) ১৯৯৬; এবং ফেডারেল ডিক্রি – ২০১৭ সালের আইন নং (১৭) (ইমিগ্রেশন আইন) প্রযোজ্য। তদুপরি, সংযুক্ত আরব আমিরাতে কর্মসংস্থান সম্পর্ক নিয়ন্ত্রণ (১৯৮০) এর ফেডারেল আইন নং (৮) এর বিধানগুলিও প্রযোজ্য হতে পারে।

শুরুতে, এটি লক্ষ করা উচিত যে সংযুক্ত আরব আমিরাতে মানবসম্পদ ও এমিরেটাইজেশন মন্ত্রনালয় (এমওএইচআরই) বা ফ্রি জোন কর্তৃপক্ষের যে কোনও জারি ওয়ার্ক পারমিট ছাড়াই কাজ করা অবৈধ।এটি ইমিগ্রেশন আইনের ১১ অনুচ্ছেদ অনুসারে, যা বলে: “যে বিদেশি ভিজিট ভিসা পেয়ে থাকে সে দেশের কোথাও বিনা বেতনে বা বেতন ছাড়া বা নিজের জন্য কাজ করতে পারে না। ভিসা যদি কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠানের পক্ষে কাজ করার জন্য জারি করা হয় তবে ধারক সেই ব্যক্তি বা প্রতিষ্ঠানের লিখিত সম্মতি এবং জাতীয়তা ও অভিবাসন অধিদপ্তরের অনুমোদন ব্যতীত অন্য ব্যক্তি বা প্রতিষ্ঠানের পক্ষে কাজ করতে পারবেন না। ”

আরও, কর্মসংস্থান আইনের ১৩ অনুচ্ছেদে বলা হয়েছে: “এমএইচআরইর অনুমোদন এবং এমওএইচআরই কর্তৃক নির্ধারিত পদ্ধতি অনুসারে একটি ওয়ার্ক পারমিট প্রাপ্তির পরে কেবল সংযুক্ত আরব আমিরাতের নাগরিক নয় এমন কর্মচারী সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত হতে পারে। নিম্নলিখিত শর্তগুলি পূরণ হলেই কাজের অনুমতি দেওয়া যেতে পারে:

ক। যে কর্মচারীর শিক্ষাগত যোগ্যতার পেশাদার দক্ষতা রয়েছে যা রাজ্যের প্রয়োজন খ। যে কর্মচারী আইনত দেশে প্রবেশ করেছে এবং রাজ্যে আবাসিক আইন দ্বারা কার্যকর শর্তাদি মেনে চলে। ”আইনের উল্লিখিত বিধানগুলির উপর ভিত্তি করে, আপনার মেয়ে যে একজন ছাত্রী, তিনি ভিজিট ভিসায় সংযুক্ত আরব আমিরাতে অবস্থানকালে কাজ করতে পারবেন না। সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত হওয়ার জন্য, আপনার মেয়েকে প্রথমে এমএইচআরই বা সংযুক্ত আরব আমিরাতের যে কোনও প্রাসঙ্গিক বিনামূল্যে অঞ্চল থেকে ওয়ার্ক পারমিট পেতে হবে। এরপরে, সংযুক্ত আরব আমিরাতের আবাসিক ভিসা জেনারেট অফ রেসিডেন্সি এবং ফরেনার্স অ্যাফেয়ার্স জারি করে।

আপনার কন্যা সংযুক্ত আরব আমিরাতে ভিজিট ভিসায় থাকার সময় কর্মরত থাকলে সেটিকে অবৈধ বলে অভিহিত করা যেতে পারে। তার নিয়োগকারী জরিমানার জন্য দায়বদ্ধ হতে পারে।এটি ইমিগ্রেশন আইনের ৩৪ (১) অনুচ্ছেদের সাথে সামঞ্জস্য রয়েছে, যা বলে: “স্পনসরশিপ স্থানান্তর বা প্রয়োজনীয় অনুমতি গ্রহণ ছাড়াই যে ব্যক্তি বিদেশি ব্যবহার করেছে, যার জন্য স্পনসরশিপ নেই তার জন্য নির্ধারিত শর্তাবলী না মানে তাহলে ৫০,০০০ জরিমানা।

“একই আইনে প্রত্যাবর্তনের ক্ষেত্রে জরিমানা কারাদণ্ড এবং ৫০,০০০ জরিমানা করা হইবে।“যদি স্পনসরিত ব্যক্তি নিয়োগ না করেন বা এ জাতীয় আইনের জন্য নির্ধারিত আইনী পদ্ধতি অনুসরণ না করে তাকে অন্যদের জন্য কাজ করতে না দেন তবে এই বিভাগের পূর্ববর্তী দুটি অনুচ্ছেদে বর্ণিত একই দণ্ডের সাথে স্পনসরকে শাস্তি দেওয়া হবে।”অধিকন্তু, আদালত কেবল সংযুক্ত আরব আমিরাতের ভিজিট ভিসায় থাকার সময় নিযুক্ত একজন ব্যক্তিকেই বহিষ্কৃত করতে পারে না, তাকে নিয়োগকারী ব্যক্তিকেও বহিষ্কার করতে পারে।

এটি ইমিগ্রেশন আইনের ৩৪ (১) (৬)) অনুচ্ছেদের সাথে সামঞ্জস্যপূর্ণ, যা বলে: “আদালত সর্বক্ষেত্রে লঙ্ঘনকারী বিদেশীকে নির্বাসন দেওয়ার আদেশ দেবে এবং যে বিদেশী বিদেশে ফিরে এসেছিল তাকেও বহিরাগত করা হবে বা ফেরত পাঠানোর সময় একই ভাড়াটে বা থাকার ব্যবস্থা করা হবে।অতএব, এটি পরামর্শ দেওয়া হয় যে আপনার কন্যা সংযুক্ত আরব আমিরাতে খণ্ডকালীন ভিত্তিতে কাজ করার ইচ্ছা থাকলেও সংযুক্ত আরব আমিরাতে তার সম্ভাব্য নিয়োগকারী দ্বারা স্পনসর করে একটি ওয়ার্ক পারমিট এবং সংযুক্ত আরব আমিরাতের আবাসিক ভিসা গ্রহণ করে কাজ করতে পারবে।

অন্যদিকে, পিতা বা মাতা হিসাবে, আপনি সংযুক্ত আরব আমিরাতে একটি আবাসিক ভিসা পাওয়ার পরে, আপনার পৃষ্ঠপোষকতায় আপনার মেয়ের আবাস ভিসা পাওয়ার জন্য আপনি আবেদন করতে পারেন। তারপরে, আপনি তার সম্ভাব্য নিয়োগকর্তাকে একটি এনওসি মঞ্জুর করতে পারেন।আপনার কন্যা সংযুক্ত আরব আমিরাতের যে কোনও বিশ্ববিদ্যালয় বা শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনার জন্য বেছে নিতে পারে এবং এর ফলে শিক্ষার্থীর ভিসার জন্য আবেদনের যোগ্য হতে পারে।তারপরে, তিনি তার বিশ্ববিদ্যালয় বা শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক জারি করা এনওসি-তে কোনও খণ্ডকালীন ভিত্তিতে কোনও নিয়োগকর্তার সাথে নিযুক্ত হতে পারেন। সুত্রঃ খালিজ টাইমস