ভ্যাকসিনবিরোধী সেই চিকিৎসক করোনায় মারা গেছেন

মহামারি করোনা প্রতিরোধী টিকার বিরুদ্ধে সর্বদা সরব ছিলেন কেনীয় চিকিৎসক ডা. স্টিফেন কারাঞ্জা। কয়েক সপ্তাহ আগেও তিনি বলেন, এ রোগটি নিয়ন্ত্রণে টিকা একেবারেই অপ্রয়োজনীয়।এবার করোনা আক্রান্ত হয়েই তার মৃত্যু হয়েছে।বিবিসির খবরে বলা হয়, কেনীয় ক্যাথলিক ডক্টরস অ্যাসোসিয়েশনের প্রধান ছিলেন তিনি। করোনার টিকার নিরাপত্তা নিয়ে ক্যাথলিক গির্জার সঙ্গে তার দ্বন্দ্বও দেখা দিয়েছিল।

তবে ডা. স্টিফেন কারাঞ্জার দাবি প্রত্যাখ্যান করেছে কেনিয়ার স্বাস্থ্য কর্তৃপক্ষ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।মার্চে ডব্লিউএইচও জানায়, কেনিয়ায় টিকাদান কর্মসূচি চলছে। কেবল বিশ্ব স্বাস্থ্য সংস্থার জোরালো প্রক্রিয়ায়ই না, বেশ কয়েকটি নিয়ন্ত্রক সংস্থার পরীক্ষায় এসব টিকা নিরাপদ বলে প্রমাণিত হয়েছে।

এই চিকিৎসকের দৃষ্টিভঙ্গি থেকে দূরত্ব বজায় রেখে চলতে দেখা গেছে কেনিয়ার কনফারেন্স অব ক্যাথলিক বিশপকে। তারা টিকাকে বৈধ ও নৈতিকভাবে গ্রহণযোগ্য বলে মন্তব্য করেছে।বৈশ্বিক কোভ্যাক্স উদ্যোগ থেকে মাত্র ১০ লাখ টিকা পেয়েছে কেনিয়া, যার অধিকাংশই ইতিমধ্যে বিতরণ করা হয়েছে। দেশটিতে এ পর্যন্ত এক লাখ ৬০ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে মারা গেছেন দুই হাজার ৭০৭ জন।

মার্চে সরকার আরেকটি লকডাউন ঘোষণা করেছিল। আর নতুন সংক্রমণ দেখা দেওয়ায় পাঁচ দেশের সঙ্গে চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।