প্রবাসীদের জন্য ১২টি এয়ারলাইন্সকে অনুমতি দিল বাংলাদেশ

কাতার, সৌদি আরব, আরব আমিরাত, ওমান ও সিঙ্গাপুর থেকে প্রবাসী কর্মীদের আসা-যাওয়ার জন্য ১২টি এয়ারলাইন্সকে অনুমতি দিয়েছে বাংলাদেশ।এর মধ্যে রয়েছে: বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস বাংলা, সৌদি এয়ারলাইন্স, ওমান এয়ার, সালাম এয়ার, কাতার এয়ারওয়েজ, এমিরেটস, ইতিহাদ, এয়ার অ্যারাবিয়া, ফ্লাই দুবাই।

শনিবার থেকে অনুমতিপ্রাপ্ত ১২টি এয়ারলাইন্স প্রতিদিন পাঁচ দেশে ১৪টি ফ্লাইট পরিচালনা করবে। তবে যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে প্রত্যেক যাত্রীর আরটি-পিসিআর পদ্ধতিতে করোনা নেগেটিভ সনদ থাকতে হবে।ঢাকা থেকে যাত্রী নেওয়ার ক্ষেত্রে ছোট উড়োজাহাজে ফ্লাইট পরিচালনায় কোনও বাধ্যবাধকতা নেই। কিন্তু বড় উড়োজাহাজে ২৮০ জন করে যাত্রী নেওয়া যাবে।

তবে বোয়িং ৭৭৭ এবং বোয়িং ৭৪৭ উড়োজাহাজের ক্ষেত্রে ৩২০ জন যাত্রী নেওয়া যাবে। আর দেশে আসার ক্ষেত্রে ছোট উড়োজাহাজে সর্বোচ্চ ১০০ জন এবং বড় উড়োজাহাজে ১৫০ জনের বেশি যাত্রী বাংলাদেশে আনা যাবে না।
এছাড়া, যাত্রী আনা-নেওয়ার ক্ষেত্রেই সন্দেহভাজন করোনা আক্রান্ত যাত্রীর জন্য বড় এবং ছোট সব উড়াজাহাজে ইকোনমিক ক্লাসের শেষে একটি সারি এবং বিজনেস ক্লাসের একটি সিট খালি রাখতে হবে।

বিমানবন্দরে যাত্রীদের দূরত্ব বজায় রাখা ও উড়োজাহাজ জীবাণু মুক্ত করতে হবে।বিদেশি এয়ারলাইন্সগুলোকে স্বাভাবিক ভাড়া নির্ধারণ করতে অনুরোধ করা হয়েছে। এজন্য এ সময়ে পরিচালিত বিশেষ ফ্লাইটের গ্রাউন্ড হ্যান্ডেলিং চার্জ সাধারণ ফ্লাইটের ক্ষেত্রে প্রযোজ্য চার্জের সমপরিমাণ রাখা হবে বলেও জানিয়েছে বেবিচক।