দেখে নিন বিশ্বের সবচেয়ে দামি দশ মোটরবাইক

লোক দেখানোর জন্যে হোক কিংবা নিজের কাছে রাখার উদ্দেশেই হোক, সেই উদ্দেশ্য পূরণের জন্যে সারা বিশ্বজুড়েই আপনি পাবেন কোটি কোটি টাকা দামের নানা মোটরসাইকেল। সেখান থেকেই সেরা দশটির কথা আজ জানা যাক। ১. নিমান মার্কাস লিমিটেড এডিশন ফাইটার: নিমান মার্কাসই (Neiman Marcus Limited Edition Fighter) বিশ্বের সবচেয়ে দামি মোটরবাইক। এটি লাক্সারি ডিপার্টমেন্ট স্টোরগুলোর একটি আমেরিকান চেইন। ১১ মিলিয়ন ইউএস ডলার দামের বাইকটি বাংলাদেশের মুদ্রায় ৯৩ কোটি ১৯ লাখ ৫১ হাজার টাকা!

২. নাইন্টিন ফর্টি নাইন ই নাইন জিরো এজেএস পোকার্পাইন:নাইন্টিন ফর্টি নাইন ই নাইন জিরো এজেএস পোকার্পাইন (1949 E90 AJS Porcupine) এটি বিশ্বের দ্বিতীয় দামি মোটরবাইক। বাইকটির দাম ৭ মিলিয়ন ইউএস ডলার। পুরো বিশ্বে মাত্র চারটি পোকার্পাইন আছে। পঞ্চম বাইকটি এখনো তৈরি করা হয় নি। ৩. ইকোজ ইএসওয়ান স্পিরিট: ইকোজ স্পিরিট (Ecosse ES1 Spirit) হলো টাইটেনিয়ামের একটি লিমিটেড এডিশনের মোটরবাইক। ৩.৬ মিলিয়ন ইউএস ডলার দাম নিয়ে এটি বিশ্বের তৃতীয় দামি মোটরবাইক হিসেবে জায়গা করে নিয়েছে। এর সর্বোচ্চ গতিবেগ ৩৭০ কিলোমিটার।

৪. দ্য ইয়ামাহা বিএমএস চপার: ইয়ামাহা বিএমএস চপার (The Yamaha BMS Chopper) কে যতটা না বাইক বলা চলে, তার চাইতে বেশি একটি মেকানিক্যাল আর্ট বা যান্ত্রিক শিল্পকর্ম বলা যায়। ৩ মিলিয়ন ইউএস ডলার দাম নিয়ে এটি বিশ্বের চতুর্থ অবস্থানে রয়েছে। এই গতিদানব কোনো রাস্তায় সাধারণ চলাচলের উপযোগী নয়, বরং এটি একটি নিজস্ব সংগ্রহে রাখার মতো বস্তু যা সত্যিকারের অ্যাস্থেটিসিজম প্রকাশ করবে। এর মধ্যে আছে ১৭০০ সিসি ইঞ্জিন যা প্রায় পুরোটাই ২৪ ক্যারেট সোনায় মোড়ানো এবং সিটের উপর আছে লাল ভেলভেটের আস্তর।

৫. দ্য হার্লে ড্যাভিডসন কসমিক স্টারশিপ: মিলিয়ন ডলার ক্লাবে যুক্ত হওয়া কসমিক স্টারশিপ (Harley Davidson Cosmic Starship) মোটরবাইকের মধ্যে রয়েছে জগদ্বিখ্যাত শিল্পী জ্যাক আর্মস্ট্রং এর হাতের ছোঁয়া। সে কারণেই এর দাম ১.৫ মিলিয়ন ইউএস ডলার।৬. ডজ টমাহক ভি টেন সুপারবাইক: ডজ টমাহক ভি টেন (Dodge Tomahawk V10 Superbike) পৃথিবীর একটি দুর্লভ সুপারবাইক। প্রায় অর্ধ মিলিয়ন ডলার দামের এই বাইকটির বৈশিষ্ট্য ও চাকচিক্য মাথা খারাপ হবার মতোই! এই বাইকটির ওজন ৬৮০ কিলোগ্রামেরও বেশি এবং তা ২.৫ সেকেন্ডে ৬০এমপিএইচ এ পৌঁছাতে পারে। কিন্ত্যু দুর্ভাগ্যবশত এই বাইকটি এখন আর রাস্তায় চলাচলের জন্য বৈধ অনুমতি পায় না।

৭.লিজেন্ডারি ব্রিটিশ ভিনটেজ ব্ল্যা:যুক্তরাজ্যে উৎপাদিত ভিনটেজ ব্ল্যা (Legendary British Vintage Black) ১৯৪৮ সালে বাজারে আসে। এটি এমন একটি ক্লাসিক ডিজাইনের মোটরবাইক যা বাজারে বের হবার সময় ব্যাপক হইচই ফেলে দিয়েছিল। ১৯৪৮ সালে এটিই ছিল বিশ্বের সবচেয়ে দ্রুতগতির মোটরবাইক। চার লাখ ইউএস ডলার মূল্যের এই বাইক উৎপাদন হয়েছিল মাত্র ৩৩ টি। উৎপাদন সংখ্যাই এর দামের গুরুত্ব নির্দেশ করে! এই বাইকের কর্মক্ষমতা ২৫০সিসি।

৮. ইকোজ ফাউন্ডার এডিশন টিআই এক্সএক্স:ইকোজ ফাউন্ডার এডিশন টিআই এক্সএক্স (Ecosse Founder’s Edition Ti XX) মোটরবাইকে রয়েছে টাইটানিয়াম চেসিস এবং এক্সস্ট। এছাড়াও আছে ২ হাজার ৪০৯ সিসি বিলেট অ্যালুমিনিয়াম ইঞ্জিন এবং এটি রিয়ার হুইলে ২২৮পিএস শক্তি দিতে সক্ষম। তিন লাখ ইউএস ডলার সমমূল্যের এই মোটরবাইকের মধ্যে রয়েছে কার্বন ফাইবার বডি যা বাইককে হালকা রেখেছে এবং সুন্দর একটি লেদার এর কাজ করা বসার জায়গা।৯. ডুকাটি ডেসমোডিসি ডিওয়ানসিক্সআরআর এনসিআর এমসিক্সটিন:

ডুকাটি ডেসমোডিসি (Ducati Desmosedici D16RR NCR M16) এর ওজন ৩১৯ পাউন্ড। টাইটানিয়াম, অ্যাভিওনিক এবং অ্যালুমিনিয়ামে তৈরি এই মডেলটির মধ্যে রয়েছে কার্বন ফাইবার ফেন্ডারস। এই মোটরবাইকের স্ট্যান্ডার্ড প্রোডাকশন মডেলে খরচ ছিল ৭২ হাজার ডলার, কিন্তু পরে নানা সময়ে বিভিন্ন আপগ্রেড এর কারণে এর খরচ বেড়ে যায়। বর্তমানে এর বাজার মূল্য ২ লাখ ৩৫ হাজার ইউএস ডলার। ডিওয়ানসিক্সআরআর এর মধ্যে ডুকাটি ৯৮৯ সিসি ভি$ ডেসমোড্রোমিক ইঞ্জিন দেয়া হয়েছে যা ২০০ এইচপি উৎপাদন করতে সক্ষম।

১০. ডুকাটি টেস্টা স্ট্রেটা এনসিআর মাচ্চিয়া নেরা: ডুকাটি টেস্টা স্ট্রেটা (Ducati Testa Stretta NCR Macchia Nera) রণমুখী মোটরসাইকেলটি একটি লিমিটেড এডিশনের মোটরসাইকেল, যা হালকা এবং এর ওজন ১৩৫ কেজি। সেই সাথে রয়েছে ১৮৫ এইচপি ইঞ্জিন। টেস্টা স্ট্রেটার ডিজাইন করেছেন বিখ্যাত ডিজাইনার আলডো ড্রিউডি। এর বাজার মূল্য ২২ লাখ ৫ হাজার ইউএস ডলার।