ইসরায়েলকে ‘শিক্ষা দিতে’ পুতিনকে এরদোয়ানের ফোন

ফিলিস্তিনে ইসরায়েলের হামলার বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।এপি’র প্রতিবেদনে বলা হয়েছে, এরদোয়ান পুতিনকে বলেছেন, ফিলিস্তিনিদের প্রতি আচরণের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের ইসরায়েলকে ‘একটি শক্তিশালী ও প্রতিরোধমূলক শিক্ষা দিতে হবে’।

তুরস্কের এক সরকারি বিবৃতিতে বলা হয়েছে, জেরুজালেমের চলমান উত্তেজনা বেড়ে যাওয়ায় এই দুই নেতা আজ বুধবার টেলিফোনে কথা বলেছেন।বিবৃতিতে আরও বলা হয়, ইসরায়েলকে একটি শক্তিশালী ও প্রতিরোধমূলক শিক্ষা দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন এরদোয়ান এবং এই বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের হস্তক্ষেপ কামনা করে ইসরায়েলকে ‘দৃঢ় ও স্পষ্ট বার্তা’ দেওয়ার দাবি জানিয়েছেন তিনি।

বিবৃতিতে জানানো হয়, পুতিনকে এরদোয়ান পরামর্শ দিয়েছেন যে, ফিলিস্তিনিদের রক্ষার জন্য একটি আন্তর্জাতিক নিরাপত্তা বাহিনী তৈরির বিষয়টি বিবেচনা করা উচিত।

করোনাভাইরাস প্রতিরোধে দেশব্যাপী চলমান কারফিউ উপেক্ষা করে ইস্তাম্বুলের কয়েক হাজার মানুষ ইসরায়েলের হামলার বিরুদ্ধে গতকাল শেষ রাতের দিকে বিক্ষোভ প্রদর্শন করেন। গাড়ির একটি বিশাল বহর তুরস্ক ও ফিলিস্তিনের পতাকা বহন করে ইসরায়েলি কনস্যুলেটের দিকে যাত্রা করে। ইসরায়েলি ভবনের ওপরে ফিলিস্তিনি এবং তুর্কি পতাকার একটি চিত্র প্রদর্শন করা হয়।